উল্লাপাড়ায় সেতু নির্মাণে কয়েক কোটি টাকা বাজেট নিয়েও নদীতে ড্রেজার দিয়ে বালু উত্তোলন করছে ঠিকাদারি প্রতিষ্ঠান
১৭ ফেব্রুয়ারী, ২০২০ ১০:০৫ পূর্বাহ্ন


  

  • উল্লাপাড়া/ অন্যান্য:

    উল্লাপাড়ায় সেতু নির্মাণে কয়েক কোটি টাকা বাজেট নিয়েও নদীতে ড্রেজার দিয়ে বালু উত্তোলন করছে ঠিকাদারি প্রতিষ্ঠান
    ০৭ ফেব্রুয়ারী, ২০২০ ০২:৪৬ অপরাহ্ন প্রকাশিত

    উল্লাপাড়া প্রতিনিধিঃ সিরাজগঞ্জের উল্লাপাড়ায় বড়হর খেয়াঘাটে ২৯৪ মিটার দৈর্ঘ্যের সেতু নির্মাণে ৪০ কোটি ৪১ লাখ টাকা বাজেটের কাজটি পায় ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স এম এম বিল্ডার্স এন্ড ইঞ্জিনিয়ারিং নামক কোম্পানি। সেতুটি স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তর (এল,জি,ই,ডির)

    এই ঠিকাদারি প্রতিষ্ঠান কোটি, কোটি টাকা সরকারি বাজেট নেওয়ার পরেও নির্মাণাধীন সেতুর পাশে নদী থেকে বাংলা ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করে নির্মান কাজ করছে এবং বালু অন্যত্র বিক্রি করছে বলে জানা যায়।
    শুষ্ক মৌসুমে বাংলা ড্রেজার মেশিন দিয়ে নির্মাণাধীন সেতুর পাশ থেকে বালু উত্তোলন করায় বড়হর করতোয়া নদীর উপর নির্মাণাধীন সেতুটি হুমকির মুখে পড়েছে ।

    বৃহস্পতিবার সরেজমিনে গিয়ে স্থানীয়দের কাছ থেকে জানা যায় এই বালু উত্তোলনের সাথে এলাকার প্রভাবশালীরা জড়িত রয়েছে । সেতুতে বালু উত্তোলন করার সুযোগে প্রভাবশালীরা অন্যত্র বালু বিক্রয় করছে ।

    বড়হর করতোয়া নদীর পাড়ে ব্লক না থাকায় প্রতিবছর এখানে নদী ভাঙ্গনের ফলে বাড়িঘর ও ফসলি জমি চলে যায় নদীগর্ভে। বন্যার সময় দুঃচিন্তায় থাকতে হয় নদীর পাড়ের মানুষ গুলোর । এরমধ্যে এবছর শুষ্ক মৌসুমে বালু উত্তোলন করায় ঘরবাড়ি ও ফসলি জমি ভাঙ্গনের আশঙ্কায় রয়েছে । অবৈধভাবে বালু উত্তোলনের বিষয়টি নিয়ে কেউ প্রতিবাদ করতে পারছে না । নীরবে তাদের এই অন্যায় কর্মকান্ড সহ্য করতে হচ্ছে স্থানীয়দের। বড়হর খেয়াঘাটে নতুন নির্মানাধীন সেতুর ৫০ গজ দূরে বালু উত্তোলন করায় সেতুটি হুমকির মুখে রয়েছে । বালু উত্তোলন আইনে সেতুর ১ কিলোমিটারের মধ্যে বালু উত্তোলন করা নিয়ে নিষেধাজ্ঞা থাকলেও তা অমান্য করে প্রতিদিন বালু উত্তোলন করে প্রভাবশালী এই ঠিকাদারি প্রতিষ্ঠান।

    অপরদিকে সলপ ইউনিয়নের বড়জোঙ্গলা করতোয়া নদী থেকে অবৈধভাবে বাংলা ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করে বিক্রয় করছে গোলাম কিবরিয়া আলম নামের এক প্রভাবশালী।

    এ ব্যপারে ওই ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স এমএম বিল্ডার্স এন্ড ইঞ্জিনিয়াং কোম্পানির প্রকল্প প্রকৌশলী মোঃ জুলহাস জানান পাইলিংয়ের কাজের জন্য বাংলা ড্রেজার মেশিন দিয়ে বালু বালু উত্তোলন করা হচ্ছে তবে বালু অন্য কোথাও বিক্রি করছে কিনা তা তার জানা নেই।

    উল্লাপাড়া উপজেলা প্রকৌশলী মোঃ মঈন উদ্দিন জানান এ বিষয়ে তার জানা নেই । তবে ড্রেজার মেশিন দিয়ে ব্রীজ এলাকা থেকে বালু উত্তোলন করতে পারেন না ।

    এ বিষয়ে উল্লাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আরিফুজ্জামান জানান বালু উত্তোলনের বিষয়টি নিয়ে ইতিমধ্যে অবৈধ বালু উত্তোলনে ব্যবহৃত ড্রেজার মেশিন জব্দ করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে এবং এরসাথে যারা জড়িত তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

    রায়হান আলী, করেসপন্ডেন্ট(উল্লাপাড়া) ০৭ ফেব্রুয়ারী, ২০২০ ০২:৪৬ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 294 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    উল্লাপাড়া অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    বিশ্বকাপ ক্রিকেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    12790890
    ১৭ ফেব্রুয়ারী, ২০২০ ১০:০৫ পূর্বাহ্ন