কাজিপুরে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত
১৮ নভেম্বর, ২০১৯ ০৭:২১ পূর্বাহ্ন


  

  • কাজিপুর/ অন্যান্য:

    কাজিপুরে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত
    ২২ অক্টোবর, ২০১৯ ০৬:৫৭ অপরাহ্ন প্রকাশিত

    কাজিপুর প্রতিনিধিঃ কাজিপুরে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে কৃষক পর্যায়ে উন্নত মানের ডাল, তেল ও মসলা বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্পের আওতায় বাস্তবায়িত মুশুর প্রদর্শনী এস এম ই মাঠ দিবস অনুষ্ঠিত হয়। উপজেলার তেকানি, নিশ্চিন্তপুর ও নাটুয়ারপাড়া ইউনিয়নের কৃষকদের নিয়ে সোমবার সকাল ১০টায় এই কর্মসূচি পালিত হয়। কর্মসূচির মূল কার্যক্রম তেকানি ইউনিয়নের পার-খুকশিয়া বাজারের মুক্তমঞ্চে ইউপি চেয়ারম্যান  হারুনার রশিদের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বিভিন্ন পর্যায়ে কৃষকদের উদ্দেশ্যে পরামর্শমূলক বক্তব্য রাখেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিরাজগঞ্জের     উপ-পরিচালক কৃষিবিদ হাবিবুল হক।

     

    বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন জেলা প্রশিক্ষণ কর্মকর্তা এস.এম শহিদ নূর আকবর, অতিরিক্ত উপ-পরিচালক শস্য সন্তোষ চন্দ্র চন্দ, অতিরিক্ত উপ-পরিচালক উদ্যান কে,এম বদরুল হক। আরও বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ রেজাউল করিম, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা প্রসেনজিৎ তালুকদার ও কৃষক মোঃ নিজাম উদ্দিন। মূলত কৃষকরা যাতে বীজ উৎপাদন, সংরক্ষণ, বিতরণ ও বাজারজাত করতে পারে সেই লক্ষ্যেই এই কর্মসূচির আয়োজন।

     

    এই কর্মসূচির আওতায় কৃষকদের বিভিন্ন সময়ে প্রশিক্ষণ প্রদান করা হয়। এই প্রশিক্ষণের মাধ্যমে ক্ষুদ্র-মাঝারি উদ্যোক্তা সৃষ্টি করা এবং এই উদ্যোক্তারা তাদের চাহিদা মোতাবেক বীজ উৎপাদন সংরক্ষন ও বিপনণ করতে পারে এবং অন্যান্য কৃষদের মাঝে অধিক ফলনের লক্ষ্যে নতুন প্রযুক্তিগত পরামর্শ দিতে পারে। মুলতঃ এই প্রকল্পের আওতায় নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টি করা এবং ন্যায্য মূল্যে বীজ সরবরাহ ও বিপণন করা। উল্লেখ যে প্রতিটি এস এম ই সেন্টারের কৃষকদের মাঝে বীজ সংরক্ষনের জন্য ড্রাম, বীজ, সার ও প্যাকেট জাতকরণের জন্য ইলেকট্রিক সেলাই মেশিন প্রদান করা হয়। যাতে করে কৃষদের মাঝে উৎসাহ ও অনুপ্রেরণা বৃদ্ধি পায় এবং অধিক ফসল ফলাতে সক্ষম হয়।

     

    এছাড়াও উপজেলার নিশ্চিন্তপুর ও নাটুয়ারপাড়া ইউনিয়নের স্ব-স্ব ইউপি চেয়াম্যানের সভাপতিত্বে মাঠ দিবস পালিত হয়। যেখানে প্রায় ১৪০০ জন কৃষাণ- কৃষাণী উপস্থিত ছিলেন। এই প্রকল্পটি বাস্তবায়িত হলে সুফল পাবে কাজিপুরের সকল কৃষক পরিবার, বদলে যাবে বাংলাদেশের আর্থ-সামাজিক অবস্থা, উন্নত হবে দেশের কৃষক সমাজ, “বাঁচলে কৃষক বাঁচবে দেশ, সোনার ফসলে ভরবে বাংলাদেশ”।

    স্টাফ করেসপন্ডেন্ট,কাজিপুর ২২ অক্টোবর, ২০১৯ ০৬:৫৭ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 165 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    কাজিপুর অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    বিশ্বকাপ ক্রিকেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    12052237
    ১৮ নভেম্বর, ২০১৯ ০৭:২১ পূর্বাহ্ন