নওগাঁয় দেবী দূর্গার বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হলো শারদীয় দূর্গোৎসব
২৮ জানুয়ারী, ২০২০ ০৮:২৫ অপরাহ্ন


  

  • তাড়াশ/ বিশেষ দিন:

    নওগাঁয় দেবী দূর্গার বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হলো শারদীয় দূর্গোৎসব
    ০৮ অক্টোবর, ২০১৯ ০৫:৩৮ অপরাহ্ন প্রকাশিত

    আশরাফুল ইসলাম রনি: সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার নওগাঁর করোতয়া নদীর শাখায় প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের ৫ দিনব্যপী শারদীয় দূর্গোৎসব শেষ হয়েছে। এ বছরের মত শেষবার পূঁজা মন্দিরে এসে তাই ভক্তরা দেবীর পায়ের সিঁদূরে নিজেদের ভক্তি শ্রদ্ধায় রাঙিয়ে নেয়। দেবীর বিদায়ে অনেকে আবেগে অশ্রু ভারাক্রান্ত হয়ে পড়েন।

    মঙ্গলবার বিজয়া দশমীর পুজা অর্চনা এবং সকল আন্ষ্ঠুানিকতা শেষ করে দুপুরের পর থেকে স্ব স্ব মন্দিরে প্রতিমাগুলো যানবাহনে করে নৌকায় তোলা হয়। নওগাঁ ছাড়াও আশে পাশের বিভিন্ন গ্রাম উপজেলা থেকে  বেশ কিছু প্রতিমা ভ্যান ও ট্রাকে করে নওগাঁ’র করোতয়া নদীর শাখা নদীতে আনা হয়। প্রতিমাবাহি নৌকা ছাড়াও ব্যক্তিগত, পারিবারিক এবং বিভিন্ন ক্লাব সংগঠন সমুহের প্রায় ৫ শতাধিক নৌকা নদীতে ভাসানো হয়। এসব নৌকায় ঢাকের শব্দ এবং মাইকের গানের শব্দে মুখরিত হয়ে উঠে এলাকা। এ সময় ছোট নদীতে মনোরম দৃশ্যের সৃষ্টি হয়। নদীর দুই পাড়ে দাঁড়িয়ে বিভিন্ন ধর্মের হাজার হাজার নারী-পুরুষ, শিশু, কিশোর এমন দৃশ্য উপভোগ করেন।

    এ উপলক্ষে নদীর দুইধারসহ পুরো এলাকা জুড়ে নেয়া হয় কঠোর নিরাপত্তা ব্যবস্থা। দীর্ঘ সময় নৌবিহার শেষে সন্ধ্যায় দহের ঘাটে পর্যায়ক্রমে প্রতিমাসমুহ বিসর্জন দেয়া হয়। অত্যন্ত শান্তিপূর্ন ভাবে এ বছরের মত শেষ হয় শারদীয় দূর্গোৎসব। এ উপলক্ষে সেখানে বসে এক গ্রামীন মেলা।

    স্টাফ করেস্পন্ডেন্ট, তাড়াশ ০৮ অক্টোবর, ২০১৯ ০৫:৩৮ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 321 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    তাড়াশ অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    বিশ্বকাপ ক্রিকেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    12630326
    ২৮ জানুয়ারী, ২০২০ ০৮:২৫ অপরাহ্ন