তাড়াশে প্রধান শিক্ষক পদে জালিয়াতির মাধ্যমে পদায়নের অভিযোগ ৬ শিক্ষকের বিরুদ্ধে
১৬ অক্টোবর, ২০১৯ ০৯:০২ পূর্বাহ্ন


  

  • তাড়াশ/ অপরাধ:

    তাড়াশে প্রধান শিক্ষক পদে জালিয়াতির মাধ্যমে পদায়নের অভিযোগ ৬ শিক্ষকের বিরুদ্ধে
    ০৭ অক্টোবর, ২০১৯ ০৪:০৮ অপরাহ্ন প্রকাশিত

    আশরাফুল ইসলাম রনি:
    সিরাজগঞ্জের তাড়াশ উপজেলায় সরকারী প্রাথমিক বিদ্যালয়গুলোতে প্রধান শিক্ষক (চলতি দায়িত্ব) পদে জালিয়াতির মাধ্যমে পদায়নের অভিযোগ উঠেছে ৬জন শিক্ষকের বিরুদ্ধে। জালিয়াতির মাধ্যামে পদায়ন করায় বঞ্চিত শিক্ষকেরা সরকারী বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করেছেন।
    অভিযোগ সুত্রে ও অভিযোগকারী শিক্ষক রুমানা পারভীন, তৌহিদুর রহমান, আব্দুল মতিন কবির উদ্দিন ও রিপা খাতুন জানান, উপজেলায় বিভিন্ন বিদ্যালয়ে প্রধান শিক্ষক (চলতি দায়িত্ব) জ্যৈষ্ঠ্যতার তালিকা তৈরির নন ক্যাডার কর্মকর্তা ও কর্মচারী (জ্যৈষ্ঠ্যতা ও পদোন্নতি) বিধিমালা-২০১১,এম.আর. ও নং ১০৮, আইন /২০১১/০৫.১৭১.০২২.০১.০০.০১০.২০১০ এর ৪(১) ক,খ নীতিমালায় উম্মুক্ত বিজ্ঞপ্তি প্রকাশের একই স্বারক ও তারিখ এ নিয়োগ প্রাপ্তি শিক্ষকদের মধ্যে যার বয়স বেশি তিনি জ্যৈষ্ঠ্য হবেন। কিন্তু এ উপজেলায় জ্যৈষ্ঠতা তালিকা তৈরির ক্ষেত্রে আইন অমান্য করে যোগদান বয়সের ভিত্তিতে জ্যৈষ্ঠতা নির্ধারণ করা হয়েছে।
    লিখিত অভিযোগে তারা জানান, ১৯৯৯,২০০০ ও ২০০১ সালে ১ম ধাপে নিয়োগ প্রাপ্ত অপেক্ষমান তালিকায় নিয়োগপ্রাপ্তদের মধ্য যাদের বয়স বড় তাদের জ্যৈষ্ঠ করা হয়।
    এদিকে ২০০৩ সালে ৩য় ধাপে রাজস্ব খাতভুক্ত উম্মুক্ত বিজ্ঞপ্তি প্রকাশের স্বারক ও তারিখ ২২২/১৩০-২৮/০১/২০০২। কিন্ত দেখা যায়, উক্ত ধাপে নিয়োগ প্রাপ্তদের মধ্য শুধু ১টি নিয়োগ আদেশের নিয়োগ প্রাপ্তদের জ্যৈষ্ঠ তালিকায় অর্ন্তভুক্ত করে ২ ধাপের রাজস্ব খাতের নিয়োগ আদেশ প্রাপ্তদের বেআইনিভাবে কনিষ্ঠ করে বঞ্চিত করা হয়েছে।
    এছাড়া রাজস্বখাতের উম্মুক্ত বিজ্ঞপ্তি  প্রকাশের স্বারক ও তারিখ আগের এবং অউই/ওউঅ সহায়তা পুষ্ট নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের বিজ্ঞপ্তি প্রকাশের স্বারক ও তারিখ পরে। অথচ অউই/ওউঅ এ উপজেলায় ওই প্রজেক্টের আওতায় নিয়োগপ্রাপ্ত শিক্ষক পার্থ স্বারতী সরকার, জয়ন্ত কুমার সরকার, আনজুয়ারা পারভীন, ফাতেমা খাতুন, স্বপন কুমার ও মাহবুবা আক্তার তাদের বিজ্ঞপ্তি প্রকাশের স্বারক ও তারিখ গোপন রেখে অবৈধভাবে উদ্ধর্তন কর্তৃপক্ষকে মোটা অংকের উৎকোচের বিনিময়ে প্রধান শিক্ষক পদে পদায়িত হয়। যা নিয়ম ও আইন বহি:ভুত। আমরা জ্যৈষ্টতা থাকা সর্ত্বেও আমাদের বঞ্চিত করে তাদের পদায়ন করাতে সরকারী বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করেছি বলেও জানান বঞ্চিত শিক্ষকেরা।
    অভিযুক্ত শিক্ষক পার্থ স্বারতী সরকার, জয়ন্ত কুমার সরকার, আনজুয়ারা পারভীন, ফাতেমা খাতুন, স্বপন কুমার ও মাহবুবা আক্তার জানান, আমরা নিয়মনুযায়ীই পদোন্নতি পেয়েছি। এখানে অনিয়মের কোন সুযোগ নেই।
    এ বিষয়ে তাড়াশ উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. আক্তারুজ্জামান বলেন, অভিযোগ পেয়েছি। তদন্তাধিন রয়েছে, তদন্ত শেষে প্রতিবেদনটি উর্দ্ধতন কর্মকর্তাদের কাছে জমা দেয়া হবে।

     

    স্টাফ করেস্পন্ডেন্ট, তাড়াশ ০৭ অক্টোবর, ২০১৯ ০৪:০৮ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 416 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    তাড়াশ অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    বিশ্বকাপ ক্রিকেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    11660306
    ১৬ অক্টোবর, ২০১৯ ০৯:০২ পূর্বাহ্ন