কামারখন্দে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পীরা
২৪ ফেব্রুয়ারী, ২০২০ ০২:০৬ অপরাহ্ন


  

  • কামারখন্দ/ অন্যান্য:

    কামারখন্দে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পীরা
    ১৫ সেপ্টেম্বর, ২০১৯ ০৯:০২ পূর্বাহ্ন প্রকাশিত

    খাইরুল ইসলামঃ হিন্দু সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। আর এই উৎসবকে ঘিরে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলার ভদ্রঘাট পাল পাড়ার শিল্পীরা।
     
    স্থানীয় বিকা রাণীপাল,ভরত পাল,দিলীপ পাল, সনজীত পালসহ ১০ থেকে ১১ জন প্রতিমা শিল্পী এ প্রতিমা তৈরির কাজ করছেন।
     
    ভদ্রঘাট কুমারপাড়া প্রতিমা তৈরির কারখানা ঘুরে দেখা গেছে, দীলিপ পাল ও বিকা রাণীর পালের কারখানার শিল্পীরা প্রতিমা তৈরির শেষ মুহূর্তের কাজ করছেন। কেউ দেবীর গায়ে দিচ্ছেন তুলির আঁচড় আবার কেউ ব্যস্ত প্রতিমার গায়ে কাঁদা মাটির প্রলেপ লাগাতে।
     
    প্রতিমা শিল্পীদের সঙ্গে কথা বলে জানা গেছে, একটি প্রতিমা তৈরি করতে শিল্পীদের সর্বনিন্ম ১০ থেকে ১৫ হাজার টাকা খরচ হয়। প্রতিমা তৈরির জন্য তাদের ৩ থেকে ৪ ভ্যান মাটি লাগে। খড়ের আউর লাগে ৫ থেকে ৬ পৌন। এছাড়াও কাঠ, বাঁশ, দড়ি, পেরেক, সুতা ও ধানের গুড়াসহ বিভিন্ন জিনিসের প্রয়োজন হয়। এর মধ্যে প্রতি ভ্যান মাটিতে তাদের খরচ হয় ৫০০ টাকা, প্রতি পৌন আউরে খরচ হয় দুইশ টাকা থেকে আড়াইশ’ টাকা। আর বাকি জিনিসগুলোর জন্য খরচ হয় তাদের ৪ হাজার টাকার মত। একটি প্রতিমা তৈরি করতে সময় লাগে ১০ থেকে ১২ দিন।
     
    প্রতিমা তৈরিতে চার থেকে পাঁচজন শিল্পী একসঙ্গে কাজ করেন। একেকজন শিল্পী প্রতিমার এক এক কাজে হাত দেন বলেও জানান প্রতিমা শিল্পীরা।
     
    প্রতিমা শিল্পী বিকা রাণী পাল বলেন, ‘৬ টি প্রতিমা তৈরির অর্ডার পেয়েছি। ৩ থেকে ৪জন শিল্পী একঙ্গে কাজ করছি। সকাল ৮টা থেকে একটানা রাত ৩টা পর্যন্ত কাজ করছি।’ গত বছরের চেয়ে এবছর প্রতিমার চাহিদা কম হওয়ায় হতাশ প্রতিমা শিল্পীরা।
     
    কামারখন্দে উপজেলা পুজা উদযাপন পরিষদ থানা শাখার সভাপতি বাবলা সাহা বলেন, এবছর কামারখন্দে ২৩টি পূজামণ্ডপ হবে। উৎসব মুখর পরিবেশে পূজার সকল প্রস্তুতি চলছে।
     
    উল্লেখ্য কামারখন্দের প্রতিমা শিল্পীরা বগুড়া, নাটোর, পাবনাসহ সিরাজগঞ্জ জেলার 'ভিবিন্ন উপজেলায় প্রতিমা সরবরাহ করে থাকেন।
     
    কামারখন্দ থানার (ওসি তদন্ত) পলাশ চন্দ্র দেব জানান, হিন্দু সনাতন ধর্মাবলম্বীরা দূর্গা পূজা উপলক্ষে নির্বিঘ্নে যেন পূজা উদযাপন করতে পারে তার জন্য পুলিশের পক্ষ থেকে কঠোর নিরাপত্তার ব্যবস্থা থাকবে।
    মোঃ খায়রুল ইসলাম ১৫ সেপ্টেম্বর, ২০১৯ ০৯:০২ পূর্বাহ্ন প্রকাশিত হয়েছে এবং 415 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    কামারখন্দ অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    বিশ্বকাপ ক্রিকেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    12844372
    ২৪ ফেব্রুয়ারী, ২০২০ ০২:০৬ অপরাহ্ন