ফুটবলের ‘বৃহস্পতি’ টেনে নেওয়ার প্রস্তুতি শুরু
২১ সেপ্টেম্বর, ২০১৯ ০৯:০৭ পূর্বাহ্ন


  

   সর্বশেষ সংবাদঃ

  • আন্তর্জাতিক/ খেলাধুলা:

    ফুটবলের ‘বৃহস্পতি’ টেনে নেওয়ার প্রস্তুতি শুরু
    ২৪ আগস্ট, ২০১৯ ১০:৫১ পূর্বাহ্ন প্রকাশিত

    বাংলাদেশ ফুটবলের দুর্দান্ত এক সময় যাচ্ছে। আবাহনীর এএফসি কাপের ক্রম উত্তরণে শক্তিশালী উত্তর কোরিয়াকে হারিয়ে উপহার দিয়েছে সর্বশেষ চমক। তার আগে জুন মাসে জাতীয় দল লাওসকে হারিয়ে পা রাখে কাতার বিশ্বকাপের মূল বাছাই পর্বে। সুতরাং কয়েক মাস ধরে বৃহস্পতি তুঙ্গে ফুটবলে। এই উতুঙ্গ অবস্থানকে আরো টেনে নিতে ক্লাবের ফুটবলাররা আবার জড়ো হয়েছেন এক ছাতার নিচে। জাতীয় দলের ক্যাম্পে ফিরেছেন তাঁরা বিশ্বকাপ বাছাইয়ে আফগানিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচ খেলার প্রস্তুতির জন্য।

     

    বাংলাদেশের বাছাই পর্ব শুরু হচ্ছে আফগানিস্তানের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচ দিয়ে। আগামী ১০ সেপ্টেম্বর সেটি হবে তাজিকিস্তানে। এ জন্য প্রাথমিকভাবে ২৬ জনকে ডাকা হলেও জেমি ডে পাচ্ছেন না আবাহনীর সাতজনকে। এএফসি কাপের জোনাল সেমিফাইনালের অ্যাওয়ে ম্যাচ খেলতে আজই ঢাকা ছাড়ছেন উত্তর কোরিয়ার উদ্দেশে। ২৮ তারিখ ম্যাচ শেষে তারা যোগ দেবেন জাতীয় দলের ক্যাম্পে। বাকিদের ট্রেনিং শুরু হয়ে যাচ্ছে আজ সকাল থেকেই। গতকাল সন্ধ্যায় তাঁরা জাতীয় দলের কোচের কাছে রিপোর্ট করে উঠে গেছেন হোটেলে। ঘরোয়া ফুটবলে পারস্পরিক প্রতিদ্বন্দ্বিতা শেষে এখন তাঁরা লাল-সবুজের ছায়াতলে। জাতীয় দলের হয়ে ছুটবে তাঁরা এক ও অভিন্ন লক্ষ্যে। তার আনুষ্ঠানিক প্রস্তুতি আজ থেকে শুরু হলেও ফুটবলাররা শুরু করে দিয়েছেন আগে থেকেই। তা স্পষ্ট হয়ে যায় জাতীয় দলের অধিনায়ক জামাল ভুঁইয়ার কথায়, ‘সবাই জানে বিশ্বকাপ বাছাই কত বড় মঞ্চ। এ জন্য প্রত্যেকের নিজস্ব প্রস্তুতি থাকাই স্বাভাবিক। তা ছাড়া প্রত্যেকের হোমওয়ার্কও ছিল, ট্রেনিং প্রগ্রাম আমাদের পাঠিয়ে দিয়েছিলেন কোচ। সেই অনুযায়ী ট্রেনিং করলে কারো কোনো সমস্যা থাকার কথা নয়।’ দেশের ফুটবলে এটা নতুন ট্রেন্ড, জাতীয় দলের কোচের সঙ্গে সব সময় নিবিড় যোগাযোগ থাকে তাঁর খেলোয়াড়দের। জেমি যেমন খোঁজখবর নেন, তেমনি খেলোয়াড়রাও। তাই ট্রেনিং প্রেসক্রিপশনটাও পেয়ে যান তাঁরা আগেভাগে।

     

    তা ছাড়া এখন আর আগের মতো মাসব্যাপী ট্রেনিং ক্যাম্প হয় না জাতীয় দলের। ম্যাচের আগে জেমি চান ৮-১০ দিন সময় কম্বিনেশন চূড়ান্ত করা এবং কৌশল ধরিয়ে দেওয়ার জন্য। আফগানিস্তান ম্যাচের আগে তিনি সময় পাচ্ছেন ১৫ দিন। এটাই যথেষ্ট মানেন জামাল ভুঁইয়াও, ‘আশা করি, আগামী দশ দিনে আমরা সবাই প্রস্তুত হয়ে যাব আফগানিস্তান ম্যাচের জন্য। প্রতিপক্ষ শক্তিশালী তবে আমাদেরও বিশ্বাস আছে নিজেদের ওপর। গত ১৪ মাস ধরে আমরা একসঙ্গে খেলছি এবং ভালো করছি।’ তবে বিশ্বকাপ বাছাইয়ের কঠিন মঞ্চে সেই ভালোর ধারা বহমান রাখা বড় কঠিন। এখানে কাতার, ওমান, ভারত ও আফগানিস্তান সব দলই র‌্যাংকিংয়ে বাংলাদেশের ওপরে। প্রতিপক্ষ এগিয়ে ফুটবল মান ও শক্তিতেও। এর মধ্যেও কিন্তু ছোট দলগুলোর একটা লক্ষ্য থাকে। নিজেদের সামর্থ্যের সবটুকু দিয়ে লড়াই করে কিছু অর্জনের চেষ্টা করে।

     

    এখনো পর্যন্ত বাংলাদেশের ইংলিশ কোচ সে রকম কোনো লক্ষ্যের কথা স্পষ্ট করে না বললেও তাঁর ফুটবল স্টাইলটা আঁচ করা যায়। শক্তিশালী দলগুলোর বিপক্ষে রক্ষণ সামলে কাউন্টার অ্যাটাকে খেলার কৌশলের ছক কষেন। সেদিক থেকে এই মিশনে রক্ষণ খুব গুরুত্বপূর্ণ। ডিফেন্ডার সুশান্ত ত্রিপুরা এখনো কৌশল সম্পর্কে কিছু বলতে পারছেন না, ‘কোচ নিশ্চয়ই এই ম্যাচ নিয়ে আলাদাভাবে চিন্তাভাবনা করবেন। আমরা অনেক ম্যাচ একসঙ্গে খেলেছি এবং রক্ষণ ঠিকঠাক রেখে খেলার চেষ্টা করেছি। আফগানিস্তান সম্পর্কে কোনো ধারণা নেই। কোচ নিশ্চয়ই ভিডিও সেশনে আমাদের সব কিছু স্পষ্ট করে দেবেন।’ আফগানিস্তান শক্তিশালী বলে ভয়ের কিছু দেখেন না এই ডিফেন্ডার, ‘প্রতিপক্ষ যত বড়ই হোক, আমরা জাতীয় দলের হয়ে খেলব। সাম্প্রতিক সময়ে আমরা ভালো খেলেছি এবং সবাই শতভাগ দেওয়ার চেষ্টা করে।

     

    বাংলাদেশের রক্ষণ এখন ভরসা করার মতোই। সমস্যা হচ্ছিল কাউন্টার অ্যাটাকে গোলের মানুষ ছিল না এত দিন। নাবিব নেওয়াজ নিয়মিত খেললেও গোল পাচ্ছিলেন না। এবার ঘরোয়া লিগে তাঁর গোলের অভ্যাস তৈরি হয়েছে। তেমনি মতিন মিয়াও পেয়েছেন গোল। বসুন্ধরা কিংসের এই ফরোয়ার্ড এবার লাল-সবুজের জার্সিতে গোলের স্বপ্ন দেখছেন, ‘এই ক্যাম্পটা আমাদের জন্য খুব ভালো হবে। কারণ লিগটা আমরা ভালোভাবে শেষ করেছি, দেশি ফুটবলাররা খুব ভালো করেছে। লিগে আমি গোল পেয়েছি, এই ধারাটা আমি আন্তর্জাতিক ম্যাচে নিয়ে যেতে চাই। এখনো আমার আন্তর্জাতিক ম্যাচে কোনো গোল নেই।

     

    এটাই সুবিধা এবার। রক্ষণ ভালো, সঙ্গে ফরোয়ার্ডরাও গোলের মধ্যে আছেন। তাই রক্ষণ সামলে কাউন্টার—কৌশলেও থাকছে কিছু সম্ভাবনা।

    নিউজরুম ২৪ আগস্ট, ২০১৯ ১০:৫১ পূর্বাহ্ন প্রকাশিত হয়েছে এবং 113 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    আন্তর্জাতিক অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    বিশ্বকাপ ক্রিকেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    11393139
    ২১ সেপ্টেম্বর, ২০১৯ ০৯:০৭ পূর্বাহ্ন