সিরাজগঞ্জে আউশ ধানের কাটা শুরু , বাম্পার ফলনে কৃষকেরা আনন্দিত
২১ সেপ্টেম্বর, ২০১৯ ০৯:১৫ পূর্বাহ্ন


  

   সর্বশেষ সংবাদঃ

  • সিরাজগঞ্জ/ কৃষি ও খাদ্য:

    সিরাজগঞ্জে আউশ ধানের কাটা শুরু , বাম্পার ফলনে কৃষকেরা আনন্দিত
    ২৩ আগস্ট, ২০১৯ ০৫:১৮ অপরাহ্ন প্রকাশিত

    ষ্টাফ রিপোর্টার: এ বছরে সিরাজগঞ্জ সদর উপজেলায় আউশ ধান কাটা শুরু হয়েছে। আর বাম্পার ফলনে কৃষকেরা খুব আনন্দিত। উৎপাদন খরচ কম, জীবনকাল কম এবং রোগ ও পোকা মাকড়ের আক্রমন কম হওয়ায় আউশ ধানের ফলন ভাল হয়েছে।
    সিরাজগঞ্জ সদর উপজেলার উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ রোস্তম আলী জানান, এ বছর সিরাজগঞ্জ সদর উপজেলায় আউশ ধানের আবাদ হয়েছে ৭৮০ হেক্টর জমিতে। গত বছরের তুলনায় বেশী। সরকারের প্রণোদনা কর্মসূচী আওতায় ১৪৫০জন কৃষককে সার,বীজ ও নগদ অর্থ সহায়তা ও এনএটিপি প্রকল্পের ৩০ টি প্রদর্শনী স্থাপন করে কৃষকদের আউশ আবাদে উৎসাহিত করা হচ্ছে। ধানের দাম ভাল পেলে আগামীতে আর ও আউশ আবাদ বৃদ্ধি পাবে।
    সিরাজগঞ্জ সদর উপজেলার খোকশাবাড়ী ইউনিয়নের ব্রাক্ষ¥ণগাতী গ্রামের কৃষক  মোহাম¥দ আলী জানান, তিনি এ বছর ৩ বিঘা জমিতে আউশ আবাদ করেছেন। এ এলাকায় আগে আউশ ধান আবাদ হতনা।
    কৃষি বিভাগের সহায়তায় আউশের আবাদ শুরু করেছেন এবং ভাল ফলন পেয়েছেন। বোরো ও রোপা আমন ধানের মাঝামাঝি আর একটা অতিরিক্ত ফসল পাওয়া যায়।
    এ উপজেলায় আউশ আবাদ বৃদ্ধি ও প্রযুক্তি বিস্তাওে নিরলস ভাবে  কাজ করে যাচ্ছে  কৃষি সম্প্রসারণঅধিদপ্তরের মাঠ পর্যায়ের উপ সহকারী কৃষি কর্মকর্তাবৃন্দ।
    আউশ আবাদে ব্রি ধান ৪৮ জাতটি বেশি চাষ হয়েছে। মাত্র ১০০ দিন জীবনকাল এবং রোগ ও পোকামাকড়ের আক্রমন কম হওয়ায় আউশধান আবাদের দিকে কৃষকরা ঝুকছে।

    স্টাফ করেস্পন্ডেন্ট, তাড়াশ ২৩ আগস্ট, ২০১৯ ০৫:১৮ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 210 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    সিরাজগঞ্জ অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    বিশ্বকাপ ক্রিকেট
    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    11393214
    ২১ সেপ্টেম্বর, ২০১৯ ০৯:১৫ পূর্বাহ্ন