নাগরপুরে রথযাত্রা উৎসব শুরু||চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ওয়েবসাইটে স্বাগতম | যোগাযোগ : ০১৭৭৯-১১৭৭৪৪
২২ জুলাই, ২০১৯ ০৬:৪০ অপরাহ্ন       রেজিষ্টার করুন | লগইন    

     সর্বশেষ সংবাদঃ

জাতীয়: অন্যান্য

নাগরপুরে রথযাত্রা উৎসব শুরু
স্টাফ করেসপন্ডেন্ট, টাংগাইল ০৪-০৭-২০১৯ ০৬:৪৯ অপরাহ্ন প্রকাশিতঃ


ফাইল ছবি

মাসুদ রানা,নাগরপুর (টাঙ্গাইল) প্রতিনিধিঃ টাঙ্গাইলের নাগরপুরে বিপুল উৎসাহ ও উদ্দিপনার মধ্য দিয়ে বৃহস্পতিবার (৪ জুলাই) হতে ৯ দিনব্যাপী সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা উৎসব শুরু হয়েছে। বিকালে কেন্দ্রীয় রথবাড়ী থেকে সনাতন ধর্মাবলম্বী সকল বয়সী নারী পুরুষের সমন্বয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহর প্রদক্ষিন করে কেন্দ্রীয় কালীবাড়ি প্রাঙ্গনে পূজার্চনা, রথটান ও মেলা অনুষ্ঠিত হয়। প্রতি বছর আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে এ রথযাত্রা শুরু হয়। আগামী ১২ জুলাই উল্টো রথযাত্রার মধ্য দিয়ে এ উৎসব শেষ হবে।

সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস জগন্নাথদেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথদেবের প্রতিমূর্তি রেখে রথ যাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা। রথযাত্রা উপলক্ষে নাগরপুরে ৯ দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে নাগরপুর কেন্দ্রীয় রথবাড়ীসহ উপজেলার বিভিন্ন সংগঠন। অনুষ্ঠানের মধ্যে রয়েছে হরিনাম সংকীর্তন, বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞ, মহাপ্রসাদ বিতরণ, পদাবলী কীর্তন, আরতি কীর্তন, ভাগবত কথা, শ্রীমদভাগবত গীতা পাঠ। এছাড়া উপজেলার মামুদনগর, শুনসী ও আগদিঘুলিয়ায় পৃথক পৃথক রথটান উৎসব ও মেলা অনুষ্ঠিত হচ্ছে।


০৪-০৭-২০১৯ ০৬:৪৯ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 150 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ

চৌহালী নিউজঃ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

নির্বাচিত খবরসমুহ
জাতীয় : আরো খরবসমুহ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত
ফেসবুকে চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ফোকাস
বিজ্ঞাপন

স্পন্সরড অ্যাড

ভিজিটর সংখ্যা
100
২২ জুলাই, ২০১৯ ০৬:৪০ অপরাহ্ন