কাজিপুরে অজানা রোগে মরছে গরু কৃষকের মাথায় হাত||চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ওয়েবসাইটে স্বাগতম | যোগাযোগ : ০১৭৭৯-১১৭৭৪৪
২৪ জুন, ২০১৯ ০৩:২৬ অপরাহ্ন       রেজিষ্টার করুন | লগইন    

কাজিপুর: জনদুর্ভোগ

কাজিপুরে অজানা রোগে মরছে গরু কৃষকের মাথায় হাত
নিউজরুম ০৩-০৬-২০১৯ ০৩:২৩ অপরাহ্ন প্রকাশিতঃ


ফাইল ছবি

 কাজিপুর  প্রতিনিধিঃ সিরাজগঞ্জের কাজিপুরের চরাঞ্চলে অজানা রোগে দুই সপ্তাহে ১৫ টি গরু মারা গেছে।  এতে করে ঈদুল আযহাকে সামনে রেখে গরু মোটাতাজাকরণ কারী  খামারি ও কৃষকেরা দিশেহারা হয়ে পড়েছে।
 কাজিপুর উপজেলা  প্রাণিসম্পদ অফিসের তথ্যমতে কোরবানীতে বিক্রির উদ্দেশ্যে কাজিপুরের চরাঞ্চলের ক্ষুদ্র খামারি ও কৃষকেরা তাদের বাড়িতে গরু  পালন করে থাকে। চরাঞ্চলে প্রায় সহ¯্রাধিক গরু বাণিজ্যিকভাবে মোটাতাজাকরণ করা হয়।
 কিন্তু গত দুই সপ্তাহে  অজানা রোগে ১৫ টি গরু মারা গেছে যার বাজার মূল্য প্রায় ১৫ লক্ষ টাকা। গত শনিবার বিকেলে চরনাটিপাড়া গ্রামের সেলিম ও আলিম মন্ডলের চারটি বিদেশি জাতের গরু মারা গেছে। এছাড়া রেহাইশুড়িবেড় গ্রামের আব্দুল মজিদের দুইটি, চরগিরিশের আব্দুল হামিদের দুইটি গরু মারা গেছে।  ক্ষতিগ্রস্থ খামারি আব্দুল আলিম জানান, ‘হঠাৎ করেই গরুগুলো তড়পাতে তড়পাতে পড়ে মারা গেল। বুঝতে পারলাম না। সবাই বলছে এটি তড়কা রোগ।’ চরগিরিশ ইউনিয়নের সদস্য রেজাউল করিম গরু মরার বিষয়টি নিশ্চিত করে জানান, ‘গরুগুলো  পড়ে তো মরে যায়।’ 
 এ বিষয়ে উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা. সোহেল আলম খান জানান, ‘ এই সময়টাতে কৃষকেরা এবং খামারিরা গরুকে বেশি করে খাওয়ায়। ফলে এসিডিটি ও বদহজমের কারণে  গরুগুলো মারা গেছে। আর রোগের প্রতিষেধক ওই এলাকায় পাঠানো হয়েছে। গরু মালিকদের সচেতনতা বাড়াতে কাজ করা হচ্ছে।

 


০৩-০৬-২০১৯ ০৩:২৩ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 192 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ

চৌহালী নিউজঃ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

নির্বাচিত খবরসমুহ
কাজিপুর : আরো খরবসমুহ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত
ফেসবুকে চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ফোকাস
বিজ্ঞাপন

স্পন্সরড অ্যাড

ভিজিটর সংখ্যা
100
২৪ জুন, ২০১৯ ০৩:২৬ অপরাহ্ন