কামার খন্দে ব্লাস্ট রোগে কৃষকদের কপাল পুরলো।||চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ওয়েবসাইটে স্বাগতম | যোগাযোগ : ০১৭৭৯-১১৭৭৪৪
২২ মে, ২০১৯ ০৯:০৪ পূর্বাহ্ন       রেজিষ্টার করুন | লগইন    

কামারখন্দ: কৃষি ও খাদ্য

কামার খন্দে ব্লাস্ট রোগে কৃষকদের কপাল পুরলো।
নিউজরুম ০৩-০৫-২০১৯ ১২:১৬ অপরাহ্ন প্রকাশিতঃ


ফাইল ছবি

খাইরুল ইসলামঃ  কৃষি বিভাগের মাঠ পর্যায়ের উপ-সহকারি কৃষি কর্মকর্তাদের দায়িত্ব অবহেলার কারণে কামারখন্দ উপজেলার প্রান্তিক চাষীরা তাদের প্রয়োজনীয় কৃষি সেবা না পাওয়ার কারণে তাদের ধানে ব্লাস্ট রোগের হয়েছে বলে অভিযোগ করেছেন উপজেলা ক্ষতিগ্রস্থ কৃষকেরা। গ্রাম পর্যায়ে সরেজমিনে ঘুরে দেখা যায়, সেবা প্রাপ্তি দূরে থাক বেশিরভাগ কৃষকই উপ-সহকারি কৃষি কর্মকর্তাদের চেনেনা। তাদের সেবা পান না। আবার কিছু কৃষক সহকারী কৃষি অফিসারকে চিনলেও তাদের টেনে এনে সেবা নিতে হয়। ইচ্ছাকৃতভাবে তারা কৃষকদের সেবা দেন না।  
 
মো. নজরুল ইসলাম জানান, ৩বিঘা জমি চাষ করেছি তার ভিতরে দেড় বিঘা ব্লাস্ট রোগের কারণে নষ্ট হয়েছে। ওই কৃষক আরো জানান, আমি কৃষি অফিসের সাথে ধানের এই বিষয়ে কথা বলেছিলাম। সে আমাদের একটা তালিকা দিয়েছিলো, তালিকা অনুযায়ী কাজ করার ফলেও ধানের ক্ষতি থেকে রক্ষা পাইনি। আগে থেকেই যদি তারা মাঠে এসে দেখতো তাহলে এই ক্ষতিটা আর হতো না। তাদেরকে টেনে নিয়ে আসলে দেখে, দেখার পর ঔষধ লিখে দিয়ে চলে যায়। তারপর আর খবর থাকে না।
 
আরেক কৃষক মো. কালাচাদ মন্ডল আক্ষেপ করে বলেন, আমাদের দেখার কেউ নেই, আমাদের ক্ষেতের নষ্ট হয়ে গেছে। তারপর কোনো কৃষি অফিসার দেখলো না জমিগুলো কি অবস্থা? আমরা কার কাছে যাবো। মনের দুঃখ কষ্ট নিয়েই পড়ে থাকি। ওয়াহাব আলী সরকার নামে এক কৃষক বলেন, ধানের অবস্থা দেখে ক্ষেত পুড়ে ফেলতে ইচ্ছে করে, ময়নুল হক নামে আরেক কৃষক জানান, ধানের অবস্থা ভালো না,ধানের শীষ মরে সাদা হয়ে গেছে, ভিতরে চাউল নাই, নিচে ধানের গাছ কালো দেখা যায় কিন্তু উপরের অংশ সাদা।
কৃষকদের তথ্য অনুযায়ী এবার কামারখন্দ উপজেলার জয়েনবড়ধুল, হাটবড়ধুল,বিয়ারা,বাড়াকান্দি,গোপালপুর রসুলপুরসহ বেশ কয়েকটি গ্রামে ব্লাস্ট রোগে ধানের ক্ষতি হয়েছে প্রায় ৩০০-৩৫০বিঘা।
এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা আনোয়ার সাদাত জানান, ব্লাস্ট রোগের কারণে নষ্ট হয়নি।আপনি আসেন আপনাকে নিয়ে মাঠে যাবো কোন জায়গায় নষ্ট হয়েছে দেখবো। কৃষি অফিসারদের চেনেনা এসব বলে লাভ নাই। চেনেনা এটা যদি হয়ে থাকে দূভার্গ্যক্রম। মাঠ পর্যায়ে যারা কৃষি কাজ করে তাদেরকে যেমন কৃষি অফিসারদেরকে চিনতে হবে ঠিক মাঠ পর্যায়ে অফিসারদের কেউ কৃষকদের চিনতে হবে।

০৩-০৫-২০১৯ ১২:১৬ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 136 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ

চৌহালী নিউজঃ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

নির্বাচিত খবরসমুহ
কামারখন্দ : আরো খরবসমুহ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত
ফেসবুকে চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ফোকাস
বিজ্ঞাপন

স্পন্সরড অ্যাড

ভিজিটর সংখ্যা
100
২২ মে, ২০১৯ ০৯:০৪ পূর্বাহ্ন