বোরোর বাম্পার ফলন কামার খন্দ উপজেলা
২৫ আগস্ট, ২০১৯ ০৫:০৯ অপরাহ্ন


  

  • কামারখন্দ/ কৃষি ও খাদ্য:

    বোরোর বাম্পার ফলন কামার খন্দ উপজেলা
    ০২ মে, ২০১৯ ০৪:৫১ অপরাহ্ন প্রকাশিত

    খাইরুল ইসলামঃ মাঠের পর মাঠ বাতাসে দোল খাচ্ছে সোনালি ধান। মাঠে সোনালি ধান আর কৃষকের হাসিমাখা মুখ জানিয়ে দিচ্ছে বোরোর বাম্পার ফলনের সুখবর। বোরো ধানের গন্ধে ভরপুর সর্বত্রই। কৃষকরা কেউ ধান কাটছেন, কেউ আঁটি বাঁধছেন। কেউ সেই ধান নিয়ে যাচ্ছেন বাড়ির উঠানে, মাড়াই করে বস্তাবন্দী করছেন। আবহাওয়া ভাল থাকায় উপজেলার আশপাশের কৃষি জমি থেকে প্রত্যন্ত অঞ্চলের লোকালয় সর্বত্রই সবাই মেতেছেন ধান কাটা উৎসবে। কৃষকের মাঠ ভরে গেছে বোরোর বাম্পার ফলনে। সেই ফলন ঘরে তুলতে ব্যস্ত সবাই।
     
    সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলায় বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। বোরো ফসলের মাঠে এখন পাকা ধানের সোনালি হাসি। উজ্জ্বল রোদে ঝলমল করছে সোনালি মাঠ। উপজেলার বিভিন্ন মাঠেই কৃষক কাস্তে নিয়ে ধান কাটার উৎসবে মেতে উঠেছেন। আবহাওয়া অনুকূলে থাকায় এ বছর ধানের ফলন ভালো হয়েছে।
     
    এ বছর ৬৭৭০ হেক্টর জমিতে বোরো চাষ করা হয়েছে। বর্তমানে ২৮ এর ফসল  কর্তন করতে ব্যস্ত সময় পার করছে কৃষকরা ।
     
    এরই ধারাবাহিকতায় কৃষি অফিস কর্তৃক ২৮ ধান কর্তৃন কর্মসূচি পালন করা হয় । এ কর্মসূচিতে উপজেলা কৃষি কর্মকর্তা আনোয়ার সাদাত এর সভাপতিত্বে উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহাঙ্গীর আলম এবং উপজেলা কৃষি সম্পসারন অফিসার জনি খান সহ স্থানীয় কৃষকরা উপস্থিত ছিলেন ।
     
    উপজেলা কৃষি কর্মকর্তা আনোয়ার সাদাত জানায়, কৃষি বিভাগের পরামর্শে বিভিন্ন এলাকায মাঠ পর্যায়ে বিভিন্ন কর্মসূচি পালন করার জন্য এবছর ধানে খুব বেশী রোগের আবাস পাওয়া যায়নি । যদিও কিছু কিছু জায়গায় একটু সমস্যা হয়েছে কিন্তু সেই কৃষকরা আমার কাছে কোন পরামর্শ নিতে আসে নাই । আর যারা উপজেলা কৃষি অফিসের পরামর্শ নিয়েছে তারা বাম্পার ফলনের মূখ দেখছে।
     
     
     
     
    মোঃ খায়রুল ইসলাম ০২ মে, ২০১৯ ০৪:৫১ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 212 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    কামারখন্দ অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    বিশ্বকাপ ক্রিকেট

    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    11098896
    ২৫ আগস্ট, ২০১৯ ০৫:০৯ অপরাহ্ন