ফলনে ধস, কম দামে হতাশ কৃষক চলননবিলে বোরো ধান কাটা শুরু||চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ওয়েবসাইটে স্বাগতম | যোগাযোগ : ০১৭৭৯-১১৭৭৪৪
১৬ জুলাই, ২০১৯ ১১:০৮ অপরাহ্ন       রেজিষ্টার করুন | লগইন    

তাড়াশ: কৃষি ও খাদ্য

ফলনে ধস, কম দামে হতাশ কৃষক চলননবিলে বোরো ধান কাটা শুরু
নিউজরুম ২৪-০৪-২০১৯ ০৬:০৫ অপরাহ্ন প্রকাশিতঃ


ফাইল ছবি

এম এ মাজিদঃ শস্য ভান্ডার খ্যাত চলনবিল এলাকায় বোরো ধান কাটা শুরু হয়েছে। ফলন ধস ও সদ্য কাটা ধানের বাজার দর কম থাকায় কৃষকের মধ্যে হতাশা দেখা দিয়েছে। কৃষি দপ্তর সুত্রে জানা গেছে, এ বছর চলনবিলের ৯টি উপজেলায় প্রায় দের লক্ষাধিক হেক্টর জমিতে বিভিন্ন জাতের বোরো ধানের চাষ হয়েছে। এর চলনবিলের মধ্যেস্থলে সুধু তাড়াশ উপজেলায় ২২হাজার ৭’শ৫০ হেক্টর জমিতে বিভিন্ন জাতের বোরো ধানের চাষ হয়েছে। মিনিকেট, বিআর -৭৬ ও কাটারীভোগ জাতের ধান কাটা শুরু হয়েছে। উপজেলার মাধাইনগর ইউনিয়নের ওয়াশীন গ্রামের কৃষক মোয়াজ্জেম হোসেন গোলাপ জানান, তিনি ৩৫ বিঘা জমিতে  আগাম জাতের মিনিকেট ধান চাষ করেছিলেন। যা এখন কাটতে শুরু করেছেন । কিন্ত ধানে প্রচুর চিটা হওয়া ফলন বিপর্যয় হচ্ছে। বারুহাস ইউনিয়নের বিনসাড়া গ্রামের কৃষক মো. ইব্রাহীম হোসেন বলেন, ১৫ বিঘা জমিতে মিনিকেট ধান চাষ করেছি ধান ভালোই দেখাচ্ছিল বাম্পার ফলনের আশা ছিল। হটাৎ ধানে ব্লাষ্ট ও চিটা রোগে আক্রান্ত হওয়ায় ফলন অর্ধেকে নেমে আসবে। 


বোরো চাষী কৃষকরা জানান, গত বছর যে ধান প্রতি বিঘায় ২০-২৫ মণ ফলন হয়েছে সেখানে এ বছর হচ্ছে ১৪-১৮ মণ আবার ব্লাষ্ট ও চিটা রোগে আক্রান্ত জমিতে ১০-১২মন হারে ফলন হচ্ছে। তারা আরো জানান, অন্য যে কোন বছরের তুলনায় এবছর বোরো চাষে খরচ হয়েছে বেশি। এদিকে বিভিন্ন হাট-বাজারে মিনিকেট ধান ৬’থেকে৬’শ ৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। ফলে কোন কৃষকেরই এ বছর উৎপাদন খরচ উঠবে না বলে চাষীরা  হতাশা প্রকাশ করেছেন। 
মাধাইনগর ইউনিয়নের বেত্রাশীন গ্রামের কৃষক হুজাইফা ও শহিদুল ইসলাম জানান , ধান কেটে মাড়াই করার পর দেখা যাচ্ছে প্রায় ৪ ভাগের ১ ভাগই চিটা। চিটাযুক্ত ধান পাইকাররা কিনতে চাননা। তাই লাভ তো দুরের কথা উৎপাদন খরচ তোলা নিয়েই আমরা চিন্তিত। 
এ প্রসঙ্গে তাড়াশ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাইফুল ইসলাম জানান, আগাম জাতের বোরো ধান গুলো ফুল ধরার সময় বৈরী আবহাওয়া, ঝড়ো বাতাস ও বৃষ্টির কবলে পড়ে । তাই ওই সকল বোরো ফসলগুলোতে মাত্রাতিরক্ত চিটা দেখা দিয়েছে। আশাকরি বিআর -২৯ সহ যে ধানগুলো পরে কাটা পড়বে সেগুলোতে ফলনে ধস  হবে না।


২৪-০৪-২০১৯ ০৬:০৫ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 344 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ

চৌহালী নিউজঃ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

নির্বাচিত খবরসমুহ
তাড়াশ : আরো খরবসমুহ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত
ফেসবুকে চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ফোকাস
বিজ্ঞাপন

স্পন্সরড অ্যাড

ভিজিটর সংখ্যা
100
১৬ জুলাই, ২০১৯ ১১:০৮ অপরাহ্ন