কাটবে এতিম শিশু, প্রতিবন্ধী ও অতিথিরা এনায়েতপুরে নববর্ষে এবার পৃথিবীর বৃহৎ সন্দেশ গিনেস ওয়াল্ড রেকর্ডে স্থান দেবার দাবী
১৭ আগস্ট, ২০১৯ ১১:০৯ অপরাহ্ন


  

  • চৌহালী/এনায়েতপুর/ অন্যান্য:

    কাটবে এতিম শিশু, প্রতিবন্ধী ও অতিথিরা এনায়েতপুরে নববর্ষে এবার পৃথিবীর বৃহৎ সন্দেশ গিনেস ওয়াল্ড রেকর্ডে স্থান দেবার দাবী
    ১৩ এপ্রিল, ২০১৯ ০৬:০২ অপরাহ্ন প্রকাশিত

    চৌহালী  প্রতিনিধিঃ অতিথি পরায়ন ভোজন রসিক বাঙালীর খাবার-দাবার নিয়ে নিয়ে অতীত থেকেই বেশ কৌতুহলী। ঐতিহ্যের বাংলা নববর্ষ সেই ধারাই রক্ষা করে চলছে বাঙালীদের হৃদয় পটে। আর খাবারের মধ্যে মিষ্টান্ন হয়ে সবার আগ্রহের কেন্দ্র-বৃন্দুতে অবস্থান করে। যেকোন আচার-অনুষ্ঠানে খাবার শেষে একটু খানী মিষ্টি মুখ না করলে আয়োজনরই পুর্নতা পায়না। তাই পায়েস, দই, হরেক রকম মিষ্টি, জিলাপী, সন্দেশ না হলেই যেন নয়। আর পহেলা বৈশাখ বাংলা নববর্ষে বাঙালীর জাতির জন্মদিনে সর্বজনীন এই আয়োজন মিষ্টি হচ্ছে অত্যাবর্শকীয়। এবার বাংলা নববর্ষ উদযাপন এবং দেশের প্রথম টেরিষ্টেরিয়াল টেলিভিশন একুশেটিভির ২০ বছরে পদার্পন উপলক্ষে পৃথিবীর বৃহৎ সন্দেশের আয়োজন করা হয়েছে। টেলিভিশনের সেবা সংগঠন একুশে ফোরামের উদ্যোগে পহেলা বৈশাখে সিরাজগঞ্জের এনায়েতপুর ইসলামীয়া উচ্চ বিদ্যালয় চত্বরে দিন ব্যাপী অনুষ্ঠানের শুরুতে ৫০ কেজি ওজনের ছানার সন্দেশটি কাটা হবে। এ নিয়ে এখন জেলা জুড়ে সবার মাঝে তোলপাড় সৃষ্টি হয়েছে।

    আয়োজকরা জানান, মানবতার কল্যানে নিবেদিত সংগঠন ইটিভি একুশে ফোরাম গত প্রায় ১০ বছর ধরে এনায়েতপুর-চৌহালীতে বিনামুল্যে চিকিৎসা সেবা প্রদান, দুর্যোগে ত্রান সহায়তা, শহীদ মিনার নির্মান, দুস্থ্য শিক্ষার্থী সহ অসহায়দের সহযোগীতায় কাজ করে আসছে। পহেলা বৈশাখে ইটিভির ২০ বছরে পদার্পন উপলক্ষে এবার তারা বিশেষ আয়োজনের উদ্যোগ গ্রহন করেছে তারা। মিলাদ-দোয়া মাহফিল, আলোচনা সভা, দিন ব্যাপী বাউল উৎসবের পাশাপাশি ৫০ কেজি ওজনের সন্দেশের আয়োজন করেছে। তাঁত শিল্প ও দুগ্ধ ভান্ডার খ্যাত সন্দেশটি গাভীর ১০ মন খাটি দুধ দিয়ে তৈরী হয়েছে। এনায়েতপুর, শাহজাদপুর উপজেলার ঘোষদেশ সম্মিলিত বোর্ড এই বৃহৎ সন্দেশটি তৈরী করেছে। আয়োজক একুশে ফোরামের সভাপতি আখতারুজ্জামান তালুকদার, সাধারন সম্পাদক ফজলুল হক ডনু ও সমাজ-সেবক শওকত আলী জানান, ইটিভির প্রতিনিধি স্বপন মির্জা তার এই প্রস্তাবের কথা বললে আমরা বিষ্মিত হই। পরে ঘোষদের সাথে দীর্ঘ আলোচনা করে তা তৈরী করেছি। আমাদের এজন্য ৩৫ হাজার টাকা খরচ হয়েছে। যার লম্বা ৩ হাত, প্রস্ত সোয়া ২ হাত ও উচ্চতা সাড়ে ৩ ইঞ্চি। আমরা সন্দেশটি তৈরী করতে  পেরে দারুন আনন্দিত। ফেসবুকে প্রচার করেছি বলে সাড়া দেশ জুড়েই সন্দেশটি নিয়ে সবার মাঝে ব্যাপক আগ্রহের সৃষ্টি হয়েছে। তারা আরো জানান, আমরা গুগলে সার্চ দিয়ে দেখেছি, ২০১২ সালে চেন্নাই কিংসকে কলকাতা নাইটরাইডার্স চ্যাম্পিয়ান হবার পরে ইডেন গার্ডেন্সে টিম শাহরুখ খান কলকাতার বিখ্যাত নকুড়ের তৈরী ৩৪ কেজি ওজনের সন্দেশ কেটেছিল। তখন রাজ্যপাল ও মুখ্যমন্ত্রী উপস্থিত ছিল। এটাই এ যাবৎকালের বড় সন্দেশ ছিল। এখন সে রেকর্ড ভেঙ্গে আমরা পৃথিবীর সর্ব বৃহৎ ৫০ কেজি ওজনের সন্দেশ তৈরী করেছি। আমরা চাই সন্দেশটি যেন গিনেস ওয়াল্ড রেকর্ড বুকে স্থান দেয়া হয়। তারা আরো জানান, সন্দেশটি কাটতে এতিম শিশু, প্রতিবন্ধীদের সাথে অতিথিরা যোগ দেবেন।
    আর সন্দেশের উদ্যোক্তা স্বপন মির্জা জানান, ভোজন বিলাশী বাঙালীদের ভিন্ন স্বাদের খাবারের প্রতি আকৃষ্টতা দীর্ঘ দিনের। অতিথি এলেই তাদের বুক উজাড় করে দেন আপ্পায়নে। তাই আমরা বড় আকারের সন্দেশ দিয়েই হাজারো মেহমানদের আপ্যায়িতক করবো। দেশের বিভিন্ন প্রান্তের উৎসাহী মানুষেরা এই সন্দেশ কাটা অনুষ্ঠানে অংশ নিতে আমাদের সাথে যোগাযোগ করছে। 
    এদিকে সন্দেশটি তৈরী হয়েছে এনায়েতপুরের ঐতিহ্যবাহী রনি মিষ্টান্ন ভান্ডরে। এর সত্ত্বাধিকারী রনজিৎ ঘোষ, পৌরজনার অসীত ঘোষ ও শ্রী শম্ভু জানান, আমরা এতো বড় সন্দেশ তৈরী করবো কখনো ভাবিনি। প্রথমে আমরা অর্ডারই নেইনি। পরে দুই থানার ঘোষদের সাথে বসে সন্দেশটি তৈরী করেছি। আমরা পৃথিবীর বড় সন্দেশটি তৈরী করতে পেরে আমরা ইতিহাসের স্বাক্ষী হতে পেরে আনন্দিত। 
    এলাকা জুড়েও এখন সন্দেশটি নিয়ে আগ্রহ ও উৎসাহের কমতি নেই। ছাত্র-ছাত্রী সবাই এ নিয়ে আনন্দিত। এ ব্যাপারে এনায়েতপুর ইসলামীয়া উচ্চ বিদ্যালয়রে সিনিয়র শিক্ষক আব্দুল মতিন মিয়া, সুধীর চন্দ্র রায়, চিত্র শিল্পী মোশারফ হোসেন খান, ডিপ্লোমা ইঞ্জিনিয়ার মনিরুল ইসলাম জানান, আমরা আসলেই অভিভুত। সন্দেশ পুরোটাই মুখে দিয়ে খাওয়া যায়। আর এ সন্দেশটি ৯ জন মিলে ধরে আনতে হয়েছে। সন্দেশটি কাটতে জাপান হতে আনা সুবিশাল সামুরাই সংগ্রহ করা হয়েছে সাবেক মন্ত্রী আব্দুল লতিফ বিশ্বাসের বাড়ি থেকে। এখন কখন কাটা হবে সেই ক্ষনের অপেক্ষায় এনায়েতপুর বাসী।

    সিনিয়র স্টাফ করেসপন্ডেন্ট, চৌহালী ১৩ এপ্রিল, ২০১৯ ০৬:০২ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 269 বার দেখা হয়েছে।
    পাঠকের ফেসবুক মন্তব্যঃ
    চৌহালী/এনায়েতপুর অন্যান্য খবরসমুহ
    সর্বশেষ আপডেট
    বিশ্বকাপ ক্রিকেট

    নিউজ আর্কাইভ
    ফেসবুকে সিরাজগঞ্জ কণ্ঠঃ
    বিজ্ঞাপন
    সিরাজগঞ্জ কণ্ঠঃ ফোকাস
    • সর্বাধিক পঠিত
    • সর্বশেষ প্রকাশিত
    বিজ্ঞাপন

    ভিজিটর সংখ্যা
    11010736
    ১৭ আগস্ট, ২০১৯ ১১:০৯ অপরাহ্ন