হলুদ সরিষা ফুলে ছেয়ে গেছে চলনবিলের দিগন্ত জোড়া মাঠ||চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ওয়েবসাইটে স্বাগতম | যোগাযোগ : ০১৭৭৯-১১৭৭৪৪
১৫ ডিসেম্বর, ২০১৮ ০৫:৫২ অপরাহ্ন       রেজিষ্টার করুন | লগইন    

তাড়াশ: অন্যান্য

হলুদ সরিষা ফুলে ছেয়ে গেছে চলনবিলের দিগন্ত জোড়া মাঠ
নিউজরুম ০৬-১২-২০১৮ ০৪:০৪ অপরাহ্ন প্রকাশিতঃ


ফাইল ছবি

এম এ মাজিদ: হলুদ সরিষা ফুলে ছেয়ে গেছে চলনবিলের দিগন্ত জোড়া মাঠ। মাঠের পর মাঠ হলুদ সরিষা ফুলের অপরুপ সৌন্দর্য ফুটে উঠছে। বাতাসে সোভা পাচ্ছে সরিষা ফুলের সৌরভ। মৌমাছির গুঞ্জন ফুলে ফুলে। মৌচাষীদের চলছে মধু আহরণের পালা। হেমন্তের শিশির ঝরা সরিষা ফুলের পাঁপড়িতে কাক ডাকা সকালে রোদের ঝিলিক। মাঠে কৃষকের আমণ ধান কাটার মহোৎসব। ঘরে ঘরে চলছে গ্রাম বাংলা ঔতিহ্য নবান্নের উৎসব। চলনবিল এলাকার কৃষক মুজুর ব্যস্ত মহাব্যস্ত। শিশির ঝড়া সকালে সরিষা ক্ষেত মাড়িয়ে কাজের সন্ধানে কৃষকের চলা। সকালে মিষ্টি মধুর রোদে শীতের পিঠা খাওয়া।


চলনবিলে ব্যাপক সরিষা আবদে মৌচাষীদের মুখে হাসি ফুটেছে। মাঠে মাঠে নামিয়েছে মধু আহরণের ডালা সংগ্রহ করছে মধু। বিসিকসহ বিভিন্ন বেসরকারি সংস্থা মৌচাষীদের প্রশিক্ষন দিয়ে মধু আহরনে নামিয়েছে।সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, চলনবিলের সিরাজগঞ্জের তাড়াশ, রায়গঞ্জ, শাহজাদপুর ও উল্লাপাড়া। নাটোরের গুরদাসপুর, সিংড়া। এবং পাবনা জেলার চাটমোহর ও ভাঙ্গুড়া উপজেলার প্রায় কয়েক হাজার হেক্টর জমিতে দড়ি-৭, বারি-১৪ ও বারি-১৫ ইত্যাদি জাতের সরিষা চাষ করা হয়েছে। আর মাঠের পর মাঠ চাষ করা সরিষা ক্ষেত হাসছে ফুলের সৌরভে। এখুন পযর্ন্ত আবাদ ভালো হয়েছে। ভালো ফলন পাওয়ার প্রত্যাশায় মাঠ পানে তাকিয়ে আছে কৃষক। 


তাড়াশ উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এবছর তাড়াশ উপজেলা ৬হাজার ১শত হেক্টর জমিতে সরিষা আবাদ করা হয়েছে। লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৫হাজার হেক্টর। লক্ষমাত্রার চেয়ে ১হাজার ১শ হেক্টর জমিতে বেশি সরিষা আবাদ হয়েছে। এদিকে সরিষা ফুল হতে মধু আহরন করতে চলনবিলের বিভিন্ন মাঠের সরিষার জমিতে ২হাজার ৬০টি বক্্র বসানো হয়েছে। এথেকে মধু আহরনের লক্ষমাত্রা ধরা হয়েছে ২০ মেঃটন।
এবিষয়ে তাড়াশ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. সাইফুল ইসলাম বলেন, এবছর চলনবিলের মাঠে রেকর্ড পরিমান জমিতে সরিষা চাষ করা হয়েছে। উপজেলা কৃষি অফিস থেকে চাষীদের সার্বিক সহযোগীতা করা হচ্ছে। আশা করছি ভালো ফলন হবে। 

 


০৬-১২-২০১৮ ০৪:০৪ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 125 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ

চৌহালী নিউজঃ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

নির্বাচিত খবরসমুহ
তাড়াশ : আরো খরবসমুহ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত
ফেসবুকে চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ফোকাস
বিজ্ঞাপন

স্পন্সরড অ্যাড

ভিজিটর সংখ্যা
100
১৫ ডিসেম্বর, ২০১৮ ০৫:৫২ অপরাহ্ন