চলনবিলের আবাদি জমিতে কচুরিপানা হুমকির মুখে চাষাবাদ||চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ওয়েবসাইটে স্বাগতম | যোগাযোগ : ০১৭৭৯-১১৭৭৪৪
১৯ নভেম্বর, ২০১৮ ০৮:০০ অপরাহ্ন       রেজিষ্টার করুন | লগইন    

তাড়াশ: জনদুর্ভোগ

চলনবিলের আবাদি জমিতে কচুরিপানা হুমকির মুখে চাষাবাদ
নিউজরুম ১৬-১০-২০১৮ ১০:০১ পূর্বাহ্ন প্রকাশিতঃ


ফাইল ছবি

এম এ মাজিদ: এশিয়ার বিখ্যাত বিল চলনবিল। সিরাজগঞ্জ পাবনা ও নাটোরের ৯টি উপজেলা নিয়ে এই বিলের অবস্থান। বর্ষার কয়েক মাস বিল পাড়ের মানুষ মাছ আহরণ করে জীবিকা নির্বাহ করে।  বর্ষার পানি নেমে যাওয়ার সাথে সাথে এ এলাকার কৃষক জমি চাষাবাদের উপযোগী করে চলনবিলের কয়েক হাজার হেক্টর জমিতে মৌসুমি বিভিন্ন প্রকার ফসল চাষ করেন।


এবছর চলনবিলের তাড়াশ অংশের মাগুড়া ও সগুনা  নাটোরের সিংড়া উপজেলার ইটালি, ডাহিয়া, চৌগ্রাম, কলম ও শেরকোল  এবং পাবনার চাটমোহর উপজেলা হান্ডিয়াল ইউনিয়নের অতন্ত ৩৫ টি গ্রামের বেশির ভাগ আবাদি জমিতে কচুরিপানা জমে জমি চাষের অনুপযোগী হয়ে পরেছে। পানি কমার সাথে সাথে কচুরিপানা না সরায় ফসলের জন্য জমি তৈরি করতে পারছে না কৃষক। কচুরিপানার কারণে নৌ চলাচল ব্যাহত হচ্ছে। পানি দুষিত হয়ে বিভিন্ন ধরনের রোগ জীবানু ছড়িয়ে পরছে বিল এলাকায়। অন্য বছরগুলোতে এসময়ে চাষিরা জমিতে ধান, গম, শীতকালিন শাক সবজিসহ বিাভন্ন ধরনের রবি শস্য আবাদে জমি তেরীতে ব্যস্ত হয়ে পরেন। কিন্তু এবার জমিতে প্রচুর পরিমান কচুরিপানা জমে থাকায় তারা জমি চাষ উপযোগী করতে পারছে না। এবং জমি থেকে কচুরিপানা সরাতেই পারছে না। 


কুন্দইল গ্রামের  মো. জালাল উদ্দিন, লালুয়ামাঝিরা গ্রামের শরিফুল,ভেটুয়া গ্রামের রফিকুল ইসলাম, বিলসার আব্দুল হালিমসহ অনেক কৃষকরা বলেন, অন্য বছরে এসময় বিলের মধ্যে অবস্থিত জমিগুলো চাষাবাদ শুরু হয়ে যায়। কিন্ত এবছর জমিতে প্রচুর পরিমান কচুরিপানা জমে থাকায় তা সম্ভব হচ্ছে না । তারা আরো বলেন, এত বেশি পরিমান কচুরিপানা জমেছে যে ১বিঘা জমি পরিস্কার করে চাষাবাদের উপযোগী করতে দেড় থেকে দুই হাজার টাকা খরচ হচ্ছে।  


এবিষয়ে চলনবিলের তাড়াশ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাইফুল ইসলাম বলেন, চলনবিলে বিভিন্ন কারুনে পানি প্রবাহে প্রতিবন্ধকতা সৃষ্টি করার ফলে আগের মত বিলে শ্রোত নেই। একারনে  কচুরিপানাসহ বিভিন্ন আর্বজনা কৃষকের জমিতে জমে পরে এতে ক্ষতি গ্রস্থ হচ্ছে কৃষক।
 

 


১৬-১০-২০১৮ ১০:০১ পূর্বাহ্ন প্রকাশিত হয়েছে এবং 153 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ

চৌহালী নিউজঃ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

নির্বাচিত খবরসমুহ
তাড়াশ : আরো খরবসমুহ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত
ফেসবুকে চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ফোকাস
বিজ্ঞাপন

স্পন্সরড অ্যাড

ভিজিটর সংখ্যা
100
১৯ নভেম্বর, ২০১৮ ০৮:০০ অপরাহ্ন