দূর্গা পুজা সামনে রেখে ব্যস্ত সময় পার করছে চলনবিলের মৃৎ শিল্প কারিগররা||চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ওয়েবসাইটে স্বাগতম | যোগাযোগ : ০১৭৭৯-১১৭৭৪৪
১৯ নভেম্বর, ২০১৮ ০৭:০৬ অপরাহ্ন       রেজিষ্টার করুন | লগইন    

তাড়াশ: অন্যান্য

দূর্গা পুজা সামনে রেখে ব্যস্ত সময় পার করছে চলনবিলের মৃৎ শিল্প কারিগররা
নিউজরুম ১৫-১০-২০১৮ ০৩:৪৩ অপরাহ্ন প্রকাশিতঃ


ফাইল ছবি

এম এ মাজিদঃ শ্বারদীয় দূর্গা পূজাকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছে চলনবিলের মৃৎ শিল্প কারিগররা । নাওয়া-খাওয়া ভুলে নির্ঘুম রাত কাটিয়ে তারা তৈরি করছেন মাটির হাড়ি-পাতিল,করাই,কলস,তৈজস পত্র,শিশুদের খেলনা সহ নানা উপকরন সামগ্রী। গ্রামের কাঁদা মাটি দিয়ে নিপুন হাতে এগুলো তৈরী করে, রোদে শুঁকিয়ে,আগুনে পুড়িয়ে শিশু খেলনা ও তৈজসপত্র গুলোতে রং তুলির আচর দিয়ে আর্কশনীয় করতে ব্যস্ত সময় পার করছেন চলনবিলের মৃৎ শিল্প কারিগররা। 


সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, বৃহত্তর চলনবিলের ৯ উপজেলায় প্রায় ২ হাজার স্থানে দূর্গা প্রতিমা তোলা হয়েছে।  দূর্গা উৎসবকে কেন্দ্র করে প্রতিটি স্থানে মেলা বসে। এসব মেলায় মাটির তৈরি খেলনা কলস ,জক,পাতিল,কড়াই,থালা, বাল্টি,কুলা ও ফল সহ ৩২ পদের খেলনা সেট প্রচুর পরিমানে  বিক্রি  হয়ে থাকে। বিক্রি হয় মাটির তৈরি তৈজস পত্রও। আবার সোনাতন ধর্মাবলীরা প্রতিমা বিসর্জনের দিন বাড়িতে ব্যবহার্য্য পুরাতন হাড়ি-পাতিল ফেলে দিয়ে মেলা থেকে নতুন জিনিস ক্রয় করেন। ফলে মেলায় কদও বেড়ে যায় মাটির তৈরি এসব সামগ্রীর।

 

চলনবিলের  গুরুদাসপুর উপজেলার জগীনাথপুর গ্রামের মৃৎ শিল্প কারিগর হরিপদ জানান, সারা বছর কাজ না থাকলেও দূর্গা পূজাঁকে কেন্দ্র করে চলনবিলে প্রায় ৩ হাজার মৃৎ শিল্প কারিগরের সুদিন ফিরেছে। এ বছর পূজাঁর ২ মাস আগ থেকে আমরা ব্যস্ত সময় পার করছি। ব্যপক চাহিদার ফলে নাওয়া খাওয়া ভুলে আবার তৈরি করে চলেছি হাড়ি-পাতিল,কলস,ঢাকনা সহ নানা প্রকার তৈজস পত্র  ও বিভিন্ন রকমের শিশু খেলনা সামগ্রী।


এদিকে চলনবিলের গ্রামাঞ্চলের মানুষের মাঝে মাটির তৈরী পাতিলের রান্না ভাত ও মাটির তৈরী কলসের পানির আলাদা স্বাধ রয়েছে। এএলাকার অনেক মানুষ তাদের সেই হারানো ঔতিহ্য মাটির তৈরী উপকরণ ব্যবহা এখনো ধরে রেখেছেন। তাছারা মাটির তৈরী সামগ্রী ব্যবহার স্বাস্থ্য সম্মত হওয়ায অনেকে প্রযুক্তির যুগে এসেও ব্যবহার করছেন এসব সামগ্রী।
 

 


১৫-১০-২০১৮ ০৩:৪৩ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 153 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ

চৌহালী নিউজঃ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

নির্বাচিত খবরসমুহ
তাড়াশ : আরো খরবসমুহ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত
ফেসবুকে চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ফোকাস
বিজ্ঞাপন

স্পন্সরড অ্যাড

ভিজিটর সংখ্যা
100
১৯ নভেম্বর, ২০১৮ ০৭:০৬ অপরাহ্ন