কাজীপুরে আবাদী জমির মাটি বিক্রিঃ পরিবেশ বিপর্যয়ের আশ||চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ওয়েবসাইটে স্বাগতম | যোগাযোগ : ০১৭৭৯-১১৭৭৪৪
১১ ডিসেম্বর, ২০১৮ ১২:২৫ অপরাহ্ন       রেজিষ্টার করুন | লগইন    

কাজিপুর: অন্যান্য

কাজীপুরে আবাদী জমির মাটি বিক্রিঃ পরিবেশ বিপর্যয়ের আশ
নিউজরুম ০৬-১০-২০১৮ ০৪:২৩ অপরাহ্ন প্রকাশিতঃ


ফাইল ছবি

কাজীপুর  প্রতিনিধিঃ কাজীপুরে এক শ্রেণির জমির মালিক নগদ অর্থের বিনিময়ে আবাদি জমির মাটি বিক্রি করছে। শ্রেণি পরিবর্তন করে জমি থেকে মাটি উত্তোলনের ফলে পাশের জমির মালিকগণ ব্যাপক ক্ষতির সম্মুখিন হচ্ছেন, সেই সাথে পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা দেখা দিয়েছে। মাটি বিক্রয়কারীরা প্রভাবশালী হওয়ায় ক্ষতিগ্রস্তরা আইনি পদক্ষেপ নিতে ভয় পাচ্ছে। সরেজমিন গিয়ে গত শনিবার সোনামুখী ইউনিয়নের পারুলকান্দি গ্রামের গিয়ে ক্ষতিগ্রস্থদের সূত্রে জানা যায় ওই গ্রামের ভুমিদস্যু আসাদুল ও সুমন ও তার সহযোগিরা পারুলকান্দি হাটের উত্তর পাশ্বে সরকারি পাকা রাস্তার পাশ ঘেঁষে মাটি উত্তোলন করছে। এ কাজে তারা শক্তিশালী ড্রেজার মেশিন দিয়ে ৪০ গভীর থেকে মাটি উত্তোলন করছে। এর ফলে পাশ্ববর্তি জমিগুলোর মাটি দেবে যাচ্ছে। এ বিষয়ে ক্ষতিগ্রস্ত জমির মালিক পারুলকান্দি গ্রামের দুদু মন্ডল, শাহ আলী, মাসুদ ও দুলাল জানান, আমরা গবির মানুষ। মাটি বিক্রয়কারীরা প্রভাবশালী হওয়ায় ভয়ে কিছু বলতে পারছি না। মাটি বিক্রয়কারী সুমন জানান, আমাদের জমির মাটি আমরা উত্তোলন করছি। এখানে কারো সমস্যা হলে কিছু করার নাই। 
কাজীপুর উপজেলা কষি সম্প্রসারণ অফিসার প্রসেনজিৎ তালুকদার জানান, আবাদি জমি অবাধে নষ্ট করা হলে কাজীপুরে খাদ্য ঘাটতিসহ পরিবেশ বিপর্যয়ে আশঙ্কা রয়েছে।
 কাজীপুর উপজেলা নির্বাহী অফিসার শফিকুল ইসলাম জানান, জমির শ্রেণি পরিবর্তন করতে সরকারি অনুমোদন প্রয়োজন। আর এর কারণে অন্য জমির ক্ষতি হলে অবশ্যই সেটি আইনত অপরাধ। 
 
 

 


০৬-১০-২০১৮ ০৪:২৩ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 205 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ

চৌহালী নিউজঃ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

নির্বাচিত খবরসমুহ
কাজিপুর : আরো খরবসমুহ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত
ফেসবুকে চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ফোকাস
বিজ্ঞাপন

স্পন্সরড অ্যাড

ভিজিটর সংখ্যা
100
১১ ডিসেম্বর, ২০১৮ ১২:২৫ অপরাহ্ন