চলনবিলে নৌকায় স্কুল||চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ওয়েবসাইটে স্বাগতম | যোগাযোগ : ০১৭৭৯-১১৭৭৪৪
১৪ ডিসেম্বর, ২০১৮ ০৩:৪০ অপরাহ্ন       রেজিষ্টার করুন | লগইন    

চলনবিলে নৌকায় স্কুল
নিউজরুম ০২-১০-২০১৮ ০৬:৪৩ অপরাহ্ন প্রকাশিতঃ


ফাইল ছবি

এম এ মাজিদঃ সিরাজগঞ্জ, পাবনা ও নাটর জেলার ৯টি উপজেলা নিয়ে চলনবিলের অবস্থান। বর্ষায় যেদিকে তাকানো যায় সুধু পানি আর পানি। এসময়ে দুর থেকে বিলের মধ্যে অবস্থিত গ্রামগুলো দেখে মনে হয় কচুরি পানারমত ভাসছে।এশিয়া মহাদেশের সর্ববৃহত বিল এটি। বর্ষা কালে চলনবিলের নিন্মঞ্চল তলিয়ে যায় । এসময়ে বিলাঞ্চলের শিশুরা স্কুলে যেতে পারে না। এতে চলনবিলের শিশুরা শিক্ষা থেকে পিছিয়ে পরেন। এ সমস্যা সমাধানে এগিয়ে আসেন চলনবিলের সন্তান রেজোয়ান । চলনবিলের সুবিধা ও শিক্ষা বঞ্চিত শিশুদের জন্য তিনি ১৯৯৮ সালে গড়ে তোলেন ‘সিধুলাই স¦-নির্ভর সংস্থা। ওই সংস্থার মাধ্যমে ২০০২ সালে প্রতিষ্ঠা করেন নৌকায় স্কুল। তার স্কুলগুলো এখন শিক্ষার আলো ছড়াচ্ছে চলনবিলের বন্যা কবলিত শত শত শিশুদের মাঝে। 

জানা যায়, দেশীয় প্রযুক্তিতে বিশেষভাবে ডিজাইনকৃত নৌকা যা বন্যা প্লাবিত এলাকার অল্প পানিতে স্বাভাবিকভাবে  চলাচলের  উপযোগি। নৌকা স্কুলে রয়েছে শিশুদের পাঠদান উপযোগী বই-খাতা,চক- পেন্সিল সহ  সকল শিক্ষা উপকরন। রয়েছে সৌর বিদুৎতের মাধ্যমে আলো ও ফ্যানের ব্যবস্থা। এমন কি  প্রজেক্টরের মাধ্যমে  পাঠদানের ব্যবস্থা ছাড়াও রয়েছে  শিশুদের আনন্দ বিনোদনের সকল উপকরণ।
সরেজমিনে চলনবিলের তাড়াশ,সিংড়া,স্বিধুলাই,গুরুদাসপুর,বড়াইগ্রামসহ কয়েকটি উপজেলা ঘুরে দেখা গেছে, নৌকা স্কুলে শিশু থেকে পঞ্চম শ্রেনী পর্যন্ত চলছে পাঠদান। স্কুল শিশুদের বাড়ির  ঘাটে  গিয়ে তাদের নৌকায় তুলেনেয়। এরপর নৌকা স্কুলটি বিলের প্রাকৃতিক সৌন্ধর্য নিরিবিলী  পরিবেশের কোন এক স্থানে গিয়ে শুরু করে পাঠদান। প্রতিটা নৌকা স্কুল সকাল ৯ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত তিন স্পিটে পাঠদান কার্যক্রম পরিচালনা করেন। একটা নৌকা স্কুলে রয়েছে পৃথক স্পিটে তিন করে জন শিক্ষক।  চলনবিলের সিংড়া উপজেলার স্বিধুলাই এলাকার নৌকা স্কুলের  তৃতীয় শ্রেনীর ছাত্র রিফাত হোসেনের বাবা রবিউল করিম জানান, বন্যায় রাস্তা-ঘাট ডুবে গেলে শিশুরা স্কুলে যেতে পারে না। এ সময় শিশুদের মাঝে শিক্ষার আলো ছড়াচ্ছে নৌকা স্কুল।    এ ব্যাপারে ‘সিধুলাই স¦-নির্ভর সংস্থার নৌকা স্কুলের প্রোগাম ম্যানেজার সুপ্রাকাশ পাল বলেন, চলনবিলে শিশুদের শিক্ষার আলো ছড়াতে  ২৩ টি নৌকা স্কুল কাজ করে যাচ্ছে। এর মাধ্যমে ২ হাজারের ও বেশী শিক্ষার্থী শিক্ষা গ্রহন করছে।  

সিংড়া প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মইনুল হাসান জানান, চলনবিলের বিভিন্ন স্থানে নৌকায় স্কুল গুলো সরকারের পাশা পাশি যে ভাবে শিশুদের মধ্যে শিক্ষার আলো ছড়াচ্ছে তা অবশ্যই ভালো উদ্ব্যেগ


০২-১০-২০১৮ ০৬:৪৩ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 228 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ

চৌহালী নিউজঃ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

নির্বাচিত খবরসমুহ
তাড়াশ : আরো খরবসমুহ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত
ফেসবুকে চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ফোকাস
বিজ্ঞাপন

স্পন্সরড অ্যাড

ভিজিটর সংখ্যা
100
১৪ ডিসেম্বর, ২০১৮ ০৩:৪০ অপরাহ্ন