জন দূর্ভোগ চরমে দীর্ঘ দিনেও মেরামত হয়নি মান্নান নগর-রানীহাট সড়ক||চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ওয়েবসাইটে স্বাগতম | যোগাযোগ : ০১৭৭৯-১১৭৭৪৪
১৪ ডিসেম্বর, ২০১৮ ০৪:১৭ অপরাহ্ন       রেজিষ্টার করুন | লগইন    

তাড়াশ: জনদুর্ভোগ

জন দূর্ভোগ চরমে দীর্ঘ দিনেও মেরামত হয়নি মান্নান নগর-রানীহাট সড়ক
নিউজরুম ০২-১০-২০১৮ ০৮:৪৯ পূর্বাহ্ন প্রকাশিতঃ


ফাইল ছবি

এম এ মাজিদ: দীর্ঘ দিন অতিবাহিত হলেও মেরাত হয়নি অতি গুরুত্ব পূর্ন মান্নান নগর-রানীহাট সড়ক। এতে জন দূর্ভোগ চরম পর্যায়ে পৌছিয়েছে। জানা গেছে অল্প সময়ে পাবনা ও দক্ষিন বঙ্গের কয়েকটি জেলা হতে বগুড়াসহ উত্তরাঞ্চলের জেলাগুলোর সাথে যোগাযোগের একামাত্র সহজ পথ, সিরাজগঞ্জের সড়ক ও জনপদ বিভাগের হাটিকুমরুল-বনপাড়া মহাসড়কের সংযোগ সড়ক মান্নান নগর হতে রানীহাট পর্যন্ত আঞ্চলিক সড়কের পুরো রাস্তার  কার্পেটিং উঠে বেহাল অবস্থা বিরাজ করছে। ২৩ কিলোমিটার সড়ক জুড়ে সৃষ্টি হয়েছে ছোট-বড় হাজারও গর্তের। বন্ধ রয়েছে সব ধরনের যানবাহন চলাচল। দেখে মনে হবে যেন আবাদি কোন জমি বা ডোবা।

সরেজমিনে দেখা গেছে, রাস্তার কোন কোন অংশে ১০ থেকে ১৫ ফুট লম্বা গর্তের গভীরতা হাঁটু সমান। একটু বৃষ্টি হলেই অসংখ্য গর্তে দিনের পর দিন পানি জমে থাক। পানি শুকালে কাঁদার ভাগাড়ে পরিণত হয়। দেখে বোঝার উপায় নেই এটি পাকা সড়ক। বিশেষ করে তাড়াশ সদরের পশ্চিম ওয়াবদা বাঁধ থেকে বেরখারী ৩ রাস্তার মোড় পর্যন্ত ৯ কিলোমিটার সড়কের  চিত্র আরো করুণ। অসংখ্য খানাখন্দে ভরা বেহাল সড়ক দিয়ে যে কোন ধরনের যান চলাচল তো দূরের কথা, পাঁয়ে হেঁটে চলাও দুরহ ব্যাপার। বাধ্য হয়ে অনেকটা ১০ কিলোমিটার পথ ঘুরে বস্তুল হয়ে গুল্টা বাজারের বিকল্প রাস্তা দিয়ে যাতায়াত করছেন লাখো মানুষ।


হতাশা আর ক্ষোভ প্রকাশ করে পথচারী আব্দুল ওয়াহাবসহ একাধিক পথচারী বলেন, রানীহাট হতে তাড়াশে পরিবহন ভাড়া ২০ টাকা, রাস্তা খারাপের দোহাই দিয়ে জনগনের কাছ থেকে ভাড়া আদায় করা হচ্ছে ৫০ বা ক্ষেত্র বিশেষে তারও বেশি। পরিবহন মালিক মো. রাশিদুল ইসলামসহ একাধিক পরিবহন মালিক বলেন, তাড়াশ হতে রানীহাট ২৫থেকে ৩০ মিনিটের পথ। রাস্তা খারাপের ফলে বিকল্প ১০-১৫ কিলোমিটার রাস্তা ঘুরে তাড়াশ হতে রানীহাট যেতে সময় লাগছে দেড় থেকে দ’ঘন্টা। তাই বাধ্য হয়ে অতিরিক্ত ভাড়া নিতে হচ্ছে।

 

লক্কর ঝক্কর ভাঙ্গা রাস্তার দরুন অনেক সময় গাড়ীর টায়ার ফাটা ও দোলনা ভেঙ্গ র্দূঘনার স্বীকার হতে হয় পথ চারীদের। ব্যবসা বানিজ্যের ক্ষেত্রে ব্যবহৃত মান্নান নগর-রানীহাট সড়কটির বেশ গুরুত্ব রয়েছে। বগুড়া ও সিংড়া হয়ে নাটোর পর্যন্ত সংযোগ থাকার জন্য দীর্ঘ রুটের সড়কটি দিয়ে দিন রাত ২৪ ঘন্টাই বিভিন্ন যান্ত্রিক যানসমূহ চলাচল করে থাকে। অথচ বছরের পর বছর ধরে গুরুত্বপূর্ণ সড়কটি বেহাল অবস্থায় পড়ে থাকলেও সংস্কারের কোন উদ্যোগ নেই। বাধ্য হয়ে তারা প্রতিদিন অনেকটা পথ ঘুরে পাশর্^ রাস্তাগুলো দিয়ে উপজেলা, জেলা শহরসহ দৈনন্দিন সব কর্ম ক্ষেত্রে যাতায়াত করছেন। 


চরম দূর্ভোগের শিকার পথচারিরা আরো বলেন, মৎস্য ও শস্য ভান্ডার চলনবিলের উৎপাদিত মাছ, শস্য এবং মালামাল আনা নেওয়ায় তাড়াশ-রানীহাট সড়ক প্রাধান্য পায়। বিশেষ করে এলাকার মানুষ ব্যবসা বানিজ্যসহ বিভিন্ন প্রয়োজনে বগুড়া মুখাপেক্ষি প্রতিদিন বগুড়া থেকে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি বহনকারী পরিবহন এই রাস্তা দিয়েই চলাচল করে। রাস্তাটির অবস্থা করুন হওয়ায় অনেকের ব্যবসা বন্ধের উপক্রম হয়েছে। এছাড়াও আঞ্চলিক এ সড়কটির দু’পাশে রয়েছে অতি গুরুত্বপূর্ণ দোবিলা হাট, বিনসাড়া হাট, গুল্টা হাট ও রাণীর হাটসহ বেশ কয়েকটি প্রসিদ্ধ হাট-বাজার। সড়কটির যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়ার কারণে আসানবাড়ি, বিনসাড়া, কাজিপুর, মালশিন, বলভা, পেঙ্গুয়ারী, শিবপুর, বৌদ্দনাথপুর, বস্তুল, রানীদিঘী, গুল্টা, তালম, চৌড়া, মানিকচাপর, গোন্তা, রানীহাটসহ আশপাশের কমপক্ষে ৩০ থেকে ৩৫ গ্রামের লাখো মানুষ চরম বিপাকে পড়েছেন। 


এবিষয়ে সিরাজগঞ্জ জেলা সড়ক ও জনপদ বিভাগের উপ-বিভাগীয়  প্রকৌশলী মো. আনোয়ার পারভেজ  দৈনিক মানবজমিনকে জানান, মান্নান নগর-রানীহাট আঞ্চলিক সড়কের প্রকল্প অনুমোদন হয়ে গেছে। এবং সড়কটি দ্রত মেরামতের জন্য জেলা সড়ক উন্নয়ন প্রকল্প (রাজশাহী জোন) এর আওতায় টেন্ডার প্রক্রিয়াধীন রয়েছে।  আশা করছি খুব তারাতারি মেরামত কাজ শুরু হবে ।

 


০২-১০-২০১৮ ০৮:৪৯ পূর্বাহ্ন প্রকাশিত হয়েছে এবং 182 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ

চৌহালী নিউজঃ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

নির্বাচিত খবরসমুহ
তাড়াশ : আরো খরবসমুহ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত
ফেসবুকে চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ফোকাস
বিজ্ঞাপন

স্পন্সরড অ্যাড

ভিজিটর সংখ্যা
100
১৪ ডিসেম্বর, ২০১৮ ০৪:১৭ অপরাহ্ন