এবছর চলনবিল অঞ্চলের উচু জমিগুলোতে আখের বাম্পার ফলন ||চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ওয়েবসাইটে স্বাগতম | যোগাযোগ : ০১৭৭৯-১১৭৭৪৪
২১ অক্টোবর, ২০১৮ ০৫:৪৬ পূর্বাহ্ন       রেজিষ্টার করুন | লগইন    

তাড়াশ: কৃষি ও খাদ্য

এবছর চলনবিল অঞ্চলের উচু জমিগুলোতে আখের বাম্পার ফলন
স্টাফ করেস্পন্ডেন্ট, তাড়াশ ৩০-০৯-২০১৮ ১০:৪২ অপরাহ্ন প্রকাশিতঃ


ফাইল ছবি

আশরাফুল ইসলাম রনি :
এবছর চলনবিল অঞ্চলের উচু জমিগুলোতে চুইং জাতের আখের বাম্পার ফলন হয়েছে। আর কৃষকেরা মূখে চিবিয়ে খাওয়ার চুইং জাতের আখ চাষ করে তা বিক্রী করে লাভের মূখ দেখছেন। বর্তমানে এ অঞ্চলের বিভিন্ন হাট-বাজারে অত্যান্ত রসালো চুইং জাতের আখ প্রচুর পরিমাণে ক্রয়-বিক্রয় হচ্ছে।
উত্তরাঞ্চলের নাটোর ও পাবনায় চিনিকল থাকায় চলনবিল অঞ্চলে আখের আবাদ বেশি হয়ে থাকে। কৃষকরা মিলে দেওয়ার জন্য যে আখ এ অঞ্চলে উপাদন করেন সে আখগুলো অত্যাধিক শক্ত হওয়ায় মূখে খেতে কষ্ট হয়। তবে চলনবিল এলাকার কিছু কৃষক লাভের আশায় চুইং জাতের আখের আবাদ করে থাকেন।
এ অঞ্চলের মানুষ হলদে রংয়ের ৫-৮ফুট লম্বা এ আখকে আঞ্চলিক ভাষায় হলুদিয়া বা হলদে কুশাল বলে থাকে। নরম, সুমিষ্ট ও রসালো এ আখের চাহিদাও অনেক।
চলনবিল অঞ্চলের প্রতিটি হাট-বাজারে ভাদ্র থেকে কার্তিক পর্যন্ত ওই তিন মাসে চুইং জাতের আখ বিক্রী হয়ে থাকে। বিশেষ করে জন্ডিসে আক্রান্ত রোগীর জন্য চুইং জাতের আখ পথ্য হিসেবে ব্যবহৃত হয়। বর্তমানে চলনবিল অঞ্চলের বনপাড়া, গুরুদাসপুর, চাচকৈড়, নাদোসৈয়দপুর, ধামাইচ বাজার, কাচিকাটা বাজারসহ ১৫-২০টি স্থানে চুইং জাতের ১০০টি করে আটিবদ্ধ করে ৩হাজার থেকে ৩ হাজার ৫’শত টাকা করে বিক্রী হচ্ছে। শুধু হাটবারেই বনপাড়া  আখের হাটে ১৫ থেকে ২০ লক্ষ টাকার আখ বিক্রী হয়ে থাকে। এ ছাড়াও জমি থেকে পাইকাররা আখ কিনে বিভিন্ন হাট-বাজারে বিক্রী করছেন। তাড়াশ সদর বাজারে আখ বিক্রেতা ইউসুফ আলী জানান, তারা বনপাড়া থেকে আখ ক্রয় করে এ বাজারে খুচরা বিক্রি করেন। এতে তাদের লাভ বেশি হয়। এ ছাড়া মানুষের কাছে চুইং জাতের আখ নরম হওয়ায় চাহিদাও বেশি।
এ ব্যাপারে কৃষক শহিদুল ইসলাম জানান, চলনবিল অঞ্চলের মাটি উর্বর তাই চুইং জাতের আখ আবাদ করে তারা বিঘা প্রতি ৩০-৪০ হাজার টাকা আয় করতে পারেন।

 

 


৩০-০৯-২০১৮ ১০:৪২ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 81 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ

চৌহালী নিউজঃ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

নির্বাচিত খবরসমুহ
তাড়াশ : আরো খরবসমুহ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত
ফেসবুকে চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ফোকাস
বিজ্ঞাপন

স্পন্সরড অ্যাড

ভিজিটর সংখ্যা
100
২১ অক্টোবর, ২০১৮ ০৫:৪৬ পূর্বাহ্ন