তিন মাসের শিশু জাতিসংঘ অধিবেশনে||চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ওয়েবসাইটে স্বাগতম | যোগাযোগ : ০১৭৭৯-১১৭৭৪৪
১১ ডিসেম্বর, ২০১৮ ০৯:১৪ অপরাহ্ন       রেজিষ্টার করুন | লগইন    

আন্তর্জাতিক: অন্যান্য

তিন মাসের শিশু জাতিসংঘ অধিবেশনে
নিউজরুম ২৫-০৯-২০১৮ ০২:৫০ অপরাহ্ন প্রকাশিতঃ


ফাইল ছবি

প্রথমবারের মতো জাতিসংঘ অধিবেশন কোনো শিশু অংশ নিলো। তাঁর বয়স মাত্র তিন মাস। নেভ তে আরোহা নামের এই কন্যা শিশুটি নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্নের। সে তাঁর মায়ের সঙ্গে অধিবেশনে বসা ছিল।

জেসিন্ডা আরডার্ন হলেন বিশ্বের ইতিহাসে দ্বিতীয় সরকারপ্রধান, যিনি প্রধানমন্ত্রী থাকা অবস্থায় মা হয়েছেন। প্রধানমন্ত্রী থাকা অবস্থায় প্রথম মা হয়েছিলেন পাকিস্তানের বেনজির ভুট্টো।

স্থানীয় সময় সোমবার নিউইয়র্কে জাতিসংঘ অধিবেশনে ভাষণ দেন জেসিন্ডা। ভাষণ দেওয়ার সময় তাঁর সঙ্গী ক্লার্ক গেফোর্ড মেয়েকে কোলে নিয়ে বসে ছিলেন।

এখন মায়ের দুধ পান করে শিশু নেভ তে আরোহা। এ কারণে আন্তর্জাতিক এই সফরে তাকে সঙ্গে নেওয়া ছাড়া কোনো উপায় ছিল না। জাতিসংঘে প্রবেশের জন্য এই শিশুর জন্যও পরিচয়পত্র ইস্যু করতে হয়েছে।

জাতিসংঘে অ্যাসেম্বলি হলে আয়োজিত আলোচনায় অংশ নেওয়া ৩৮ বছরের জেসিকার কয়েকটি ছবি প্রকাশিত হয়েছে বিভিন্ন গণমাধ্যমে। যাতে দেখা যায়, মেয়েকে জেসিকা আদর করছেন, বুকে জড়িয়ে ধরছেন। জাতিসংঘে নিজের প্রথম বক্তৃতায় দেয়ার আগে তার কোলেই সন্তান নিভ ছিল। বক্তৃতা দিতে যাওয়ার সময় মেয়েকে তার সঙ্গী ক্লার্ক গেফোর্ডের কাছে রেখে যান। বক্তৃতায় শেষে আবার কোলে নিয়ে নেন মেয়েকে।

গত বছরের অক্টোবরে প্রধানমন্ত্রী নির্বাচিত হন জেসিকা। ছয় সপ্তাহের মাতৃত্বকালীন ছুটি শেষে গত মাসে কাজে ফিরেছিলেন তিনি। এত দূর থেকে মেয়েকে উড়িয়ে নিয়ে আসাকে `বাস্তবসম্মত সিদ্ধান্ত` বলেই মনে করছেন জেসিকা।

কারণ তিনি সন্তানকে বুকের দুধ পান করাচ্ছেন এবং নিউজিল্যান্ডে থাকাকালে বেশিরভাগ সময় মেয়েকে নিজের কাছেই রাখেন।

মজা করে এই ছবিটি টুইটারে দিয়েছেন জেসিকা আর্দানের সঙ্গী। সঙ্গে তিনি লিখেছেন, `নিভের ন্যাপি পরিবর্তন করার সময় পাশ দিয়ে যাওয়া জাপানের প্রতিনিধিদের বিস্মিত মুখের ছবি যদি তুলে রাখতে পারতাম!`

সূত্র: এসবিএস অস্ট্রেলিয়া


২৫-০৯-২০১৮ ০২:৫০ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 151 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ

চৌহালী নিউজঃ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

নির্বাচিত খবরসমুহ
আন্তর্জাতিক : আরো খরবসমুহ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত
ফেসবুকে চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ফোকাস
বিজ্ঞাপন

স্পন্সরড অ্যাড

ভিজিটর সংখ্যা
100
১১ ডিসেম্বর, ২০১৮ ০৯:১৪ অপরাহ্ন