১০২ বছর বয়সে দৌড়ে স্বর্ণ পদক||চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ওয়েবসাইটে স্বাগতম | যোগাযোগ : ০১৭৭৯-১১৭৭৪৪
১৪ ডিসেম্বর, ২০১৮ ০৪:৪৩ অপরাহ্ন       রেজিষ্টার করুন | লগইন    

আন্তর্জাতিক: জীবনযাত্রা

১০২ বছর বয়সে দৌড়ে স্বর্ণ পদক
নিউজরুম ২৪-০৯-২০১৮ ০৩:১৯ অপরাহ্ন প্রকাশিতঃ


ফাইল ছবি

চলতি মাসে স্পেনের মালাগায় ওয়ার্ল্ড মাস্টার্স অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ২০০ মিটার দৌড়ে সোনা জিতেছেন ১০২ বছর বয়সী ভারতের মান কউর। গত বছর নিউজিল্যান্ডের অকল্যান্ডে ওয়ার্ল্ড মাস্টার্স গেমসেও ১০০ মিটার দৌড়ে জয় পেয়েছিলেন তিনি।

মান কউর এখন প্রস্তুতি শুরু করেছেন আগামী মার্চে পোল্যান্ডে হতে চলা ওয়ার্ল্ড মাস্টার্স অ্যাথলেটিক্স ইনডোর চ্যাম্পিয়নশিপের জন্য। সেখানে ৬০ মিটার ও ২০০ মিটার দৌড়ে তিনি অংশ নেবেন।

মান কউরের ৮০ বছর বয়সী ছেলে গুরদেব সিংহও আন্তর্জাতিক ইভেন্টে দৌড় প্রতিযোগীতায় অংশ নেন। পরপর তিন বছরের পরিকল্পনা করেই রেখেছেন মা-ছেলে মিলে। পোল্যান্ডের পর ২০২০ সালে কানাডার টরন্টোয় নামবেন তারা। তারপর ২০২১ সালে পশ্চিম জাপানে হতে চলা প্রতিযোগিতায়।

গুরদেব বলেছেন, ২০২১ সালে মায়ের বয়স হবে ১০৫ বছরেরও বেশি। আমরা সেই ইভেন্টের অপেক্ষায় রয়েছি এখন থেকেই।

মান কউর বলেন, ‘আমি আরও জিততে চাই। জিতলে খুব তৃপ্তি পাই। সরকার আমাকে কোনো কিছুই দেয়নি। কিন্তু আমি শুধু দৌড়তে চাই। কারণ দৌড়েই আনন্দ পাই।’

পরবর্তী প্রজন্মকে পরামর্শ দিয়ে মান কউর বলেন, ‘জাঙ্ক ফুড খেয়ো না। ঠিকঠাক খাও, ব্যায়াম করো। বয়স্কদের সম্মান দাও। তিনি নিজেও খাওয়ার ব্যাপারে শতভাগ সতর্ক । তিনি নিয়মিত ছয়টি রুটি, ছানা, মৌসুমি ফল, বার্লি, সোয়া মিল্ক খান।

চোখ কপালে তোলার মতোই ট্রেনিং শিডিউল তার। প্রতিদিন ১০০ মিটার দৌড়ান দু’বার করে । তারপর ৩০ মিটার দৌড়ান চারবার। শেষে ধীরে ধীরে দৌড়ান ২০০ মিটার। দৌড়ানোকে ভাল না বাসলে যা কখনোই সম্ভব নয়।

 


২৪-০৯-২০১৮ ০৩:১৯ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 145 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ

চৌহালী নিউজঃ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

নির্বাচিত খবরসমুহ
আন্তর্জাতিক : আরো খরবসমুহ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত
ফেসবুকে চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ফোকাস
বিজ্ঞাপন

স্পন্সরড অ্যাড

ভিজিটর সংখ্যা
100
১৪ ডিসেম্বর, ২০১৮ ০৪:৪৩ অপরাহ্ন