পাটের দাম ভালো পাওয়ায় সলঙ্গায় কৃষকদের মুখে হাসি||চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ওয়েবসাইটে স্বাগতম | যোগাযোগ : ০১৭৭৯-১১৭৭৪৪
১৯ ডিসেম্বর, ২০১৮ ০৭:৩৪ অপরাহ্ন       রেজিষ্টার করুন | লগইন    

রায়গঞ্জ/সলঙ্গা: কৃষি ও খাদ্য

পাটের দাম ভালো পাওয়ায় সলঙ্গায় কৃষকদের মুখে হাসি
নিউজরুম ১৬-০৯-২০১৮ ০১:০৯ অপরাহ্ন প্রকাশিতঃ


ফাইল ছবি

জি,এম স্বপ্নাঃ সলঙ্গা আবহাওয়া অনুকুলে আর সার সংকট না থাকার কারনে সলঙ্গায় সোনালী আঁশ পাটের বাম্পার ফলন ও এ বছর পাটের বাজার দাম ভালো হওয়ায় হাসি ফুটেছে কৃষকদের মুখে। এ বছর সলঙ্গা থানার ৬টি ইউনিয়নে পাটের চাষাবাদ ভালো হয়েছে বলে জানা গেছে। এপ্রিল-মে মাসে পাট বোনা হয়। পাটগাছ ২/৩ ইঞ্চি হওয়ার পর নিড়ানী ও সার দিতে হয়। কাটা হয় ৫/৭ ফুট লম্বা হওয়ার পর। ১৫/২০ দিন পানিতে ডুবিয়ে রেখে/জাগ দিয়ে পাটগাছ থেকে ছাড়ানো হয় সোনালী আঁশ।

 

ইতি মধ্যেই থানার বিভিন্ন গ্রামে কিষান-কিষানীরা পাট ধোয়া বা পাটের আঁশ ছাড়ানোর জন্য  ব্যস্ত সময় কাটাচ্ছে। সংশ্লিষ্ট কৃষি অফিস সূত্রে জানা গেছে, পাটের দাম কম হওয়া আর পাট জাত দ্রব্যের ব্যবহার দিন দিন কমে যাওয়ায় কৃষকদের মাঝে পাট চাষের আগ্রহ কমে গিয়েছিল। তবে পাটের বাজারে মুল্য সহনীয় পর্যায়ে হওয়ায় ধীরে ধীরে পাটের আবাদের আগ্রহ কৃষকদের মাঝে বাড়তে শুরু করেছে। এ বছর পাটের বাজার দরে সলঙ্গা বাজার, নলকা হাট, পাঁচলিয়া হাট সহ থানার বিভিন্ন হাটে প্রতিমন পাট ১৮০০ হতে ২০০০ টাকায় বিক্রি হচ্ছে। এ বছর পাটের বাজার দর ভালো হওয়ায় আগামী বছর কৃষকরা আরও বেশী পাট চাষে আগ্রহী হবেন বলে আশা করছেন সংশ্লিষ্ট উপজেলা কৃষি অফিস। 


 


১৬-০৯-২০১৮ ০১:০৯ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 281 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ

চৌহালী নিউজঃ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

নির্বাচিত খবরসমুহ
রায়গঞ্জ/সলঙ্গা : আরো খরবসমুহ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত
ফেসবুকে চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ফোকাস
বিজ্ঞাপন

স্পন্সরড অ্যাড

ভিজিটর সংখ্যা
100
১৯ ডিসেম্বর, ২০১৮ ০৭:৩৪ অপরাহ্ন