কাজীপুরে পার্চিং উৎসব পালিত||চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ওয়েবসাইটে স্বাগতম | যোগাযোগ : ০১৭৭৯-১১৭৭৪৪
১৪ ডিসেম্বর, ২০১৮ ০৪:২২ অপরাহ্ন       রেজিষ্টার করুন | লগইন    

কাজিপুর: কৃষি ও খাদ্য

কাজীপুরে পার্চিং উৎসব পালিত
নিউজরুম ১১-০৯-২০১৮ ১০:৩২ অপরাহ্ন প্রকাশিতঃ


ফাইল ছবি

আবদুল জলিলঃ  কৃষকের জমিতে ডাল পুতে দেয়া যাকে বলে পাচিং পদ্ধতি সেই উৎসব কাজীপুরে পালিত হয়েছে।  পরিবেশ বান্ধব ও নিরাপদ ফসল উৎপাদের এই পদ্ধতি কৃষকদের মধ্যে ব্যাপকভাবে ছড়িয়ে দেওয়ার জন্য মঙ্গলবার  কাজিপুর উপজেলার চালিতাডাঙ্গা ইউনিয়ন পরিষদ সংলগ্ন মাঠে কৃষি সম্পসারণ অধিদপ্তর কাজিপুরের আয়োজনে এ উৎসব পালিত হয়।  


 উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মোঃ মামুনুর রহমান  জানান, জমিতে চারা রোপণের ১৫-২০ দিনের মধ্যে পাচিং বা জমিতে ডাল পুঁতে দিলে বিভিন্ন রোগ ও ক্ষতিকারক পোকা মাকড়ের আক্রমণ থেকে ফসল অনেকাংশেই রক্ষা করা যায়। কৃষকদের মাঝে এ প্রযুক্তির ব্যাপারে ব্যাপক উৎসাহ পরিলক্ষিত হয়। এ কারণে কৃষি বিভাগের উর্ধতন কর্মকর্তাবৃন্দ ও স্থানীয় কৃষি অফিসের কর্মকর্তারা যৌথভাবে একটি জমিতে সরাসরি ফসলের মধ্যে নেমে পড়ে কৃষকদের পাচিং পদ্ধতি দেখিয়ে দেন। এতে স্থানীয় কৃষকরা উদ্বুদ্ধ হন। এসময়  কৃষক আবদুল মতিন বলেন- এই সহজ পদ্ধতি অবলম্বনের মাধ্যমে জমির ফসলের পোকামাকড় থেকে রক্ষা করা যায় অপরদিকে ফলনও বৃদ্ধি পাবে। 


 কর্মবর্তাবৃন্দ এ ব্যাপারে সচেতন হওয়ার জন্য সকল কৃষককে আহবান জানান। এসময়  কৃষি সম্পসারণ বিভাগের  ডিএই বগুড়া অঞ্চলের অতিরিক্ত উপ-পরিচালক মোঃ মতিয়ার রহমান, বগুড়া অঞ্চলের উপ-পরিচালক মোঃ কামাল উদ্দীন তালুকদার, কৃষি সম্পসারণ অধিদপ্তর সিরাজগঞ্জের উপ-পরিচলাক (অতিরিক্তি পরিচালক ইনু সিটু) মোঃ আরশেদ আলী, কৃষি সম্পসারণ কর্মকর্তা প্রসেনজিৎ তালুকদার সরেজমিন উপস্তিত ছিলেন। এছাড়া পাচিং উৎসব অনুষ্ঠানে কৃষকসহ কৃষি বিভাগের অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। 


১১-০৯-২০১৮ ১০:৩২ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 226 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ

চৌহালী নিউজঃ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

নির্বাচিত খবরসমুহ
কাজিপুর : আরো খরবসমুহ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত
ফেসবুকে চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ফোকাস
বিজ্ঞাপন

স্পন্সরড অ্যাড

ভিজিটর সংখ্যা
100
১৪ ডিসেম্বর, ২০১৮ ০৪:২২ অপরাহ্ন