সিরাজগঞ্জে ভাসমান বীজতলা, কৃষকদের মাঝে ব্যাপক সাড়া||চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ওয়েবসাইটে স্বাগতম | যোগাযোগ : ০১৭৭৯-১১৭৭৪৪
১৬ অক্টোবর, ২০১৮ ০৫:০০ পূর্বাহ্ন       রেজিষ্টার করুন | লগইন    

সিরাজগঞ্জ: কৃষি ও খাদ্য

সিরাজগঞ্জে ভাসমান বীজতলা, কৃষকদের মাঝে ব্যাপক সাড়া
স্টাফ করেস্পন্ডেন্ট, তাড়াশ ০৩-০৯-২০১৮ ০৩:১৭ অপরাহ্ন প্রকাশিতঃ


ফাইল ছবি

আশরাফুল ইসলাম রনি:
সিরাজগঞ্জ সদর উপজেলা কৃষি অফিস বন্যা ও জলাবদ্ধ প্রবন এলাকাগুলিতে জলবায়ু পরিবর্তন অভিযোজন কৌশল নিয়ে ভাসমান বেডে বীজতলা তৈরীর উদ্যোগ নিয়েছে। নতুন এই পদ্ধতি কৃষকদের মাঝে ব্যাপক সাড়া ফেলে দিয়েছে এবং উপজেলার যে সমস্ত এলাকায় প্রতিবছর বন্যা ও জলাবদ্ধতা সৃষ্টি হয় সেসব এলাকার কৃষকদের মাঝে আশার সঞ্চার হয়েছে। এতদিন যেসব কৃষক বর্ষার সময় তাদের জমিগুলি সময় মত চারা তৈরী করতে না  পেরে সময় মত চাষ করতে পারতেন না। নতুন এই পদ্ধতি তাদের বুকে আশার সঞ্চার করেছে।
বন্যা প্রবন এলাকার কৃষকেরা জানান, নতুন এই পদ্ধতিতে এ বছর যেসব ভাসমান চারার বেড তৈরী করা হয়েছে সেগুলিতে বেশ ভাল চারা উৎপাদন হয়েছে। আগামীতে তারা নিজেরাইএই বেড তৈরী কওে চারা উৎপাদন কওে নিজেদেও চাহিদা মিটানোর পর অন্যান্য এলাকাতে সরবরাহ করতে পারবেন। এতে কওে বর্ষা মৌসুমে উপজেলায় যে চারা সংকট দেখা দেয় সে সংকট আর হবেনা বলে তারা আশাবাদব্যক্ত করেন। সিরাজগঞ্জ সদর উপজেলার শাহানগাছা গ্রামের কৃষক আঃ রহমান জানান, তাদের এলাকায় প্রতি বছরই বন্যা হয়। যেকারণে তারা সময়মত বীজতলা তৈরী করতে পারেনা ফলে সময়মত বীজতলা তৈরী করতে না পারায় ঠিকমত আবাদ করতে পারেনা। এতে তারা ক্ষতির সম্মুখীন হয়। নতুন এই পদ্ধতি আসায় এখন আর তাদেও চারা উৎপাদনে সমস্যা হবেনা ফলে তাদেও আর ক্ষতির সম্মুখীন হতে হবেনা।
সিরাজগঞ্জ সদর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ রোস্তম আলী বলেন, প্রণোদনা কর্মসূচীর আওতায় উপজেলায় ১০ টি ভাসমান বীজতলা তৈরী করা হয়েছে। নাবি জাতের বিআর -২২ ধানের বীজ ব্যবহার করা হয়েছে।
এই বীজতলা তৈরী করতে কাচা কচুরীপানা বিভিন্ন জলজ উদ্ভিদ ও কলাগাছ দিয়ে বেড তৈরী করতে হয়। এই সব বেডে অংকুরিত বীজ বুনতে হয়। ২০/২৫দিনের মধ্যে চারা উৎপাদিত হয় এবং রোপণের উপযোগী হয়। এতে খরচ নেই বললেই চলে। পানি থাকাকালীন অবস্থায় এই বেড পানিতে ভাসিয়ে রাখা যায়। আবার পানি শুকিয়ে গেলে জমিতে ও রাখা যায়।
সিরাজগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ- পরিচালক মোঃ আরশেদ আলী জানান, এটি একটি আপদকালীন প্রযুক্তি। কৃষকদের উৎসাহিত করার জন্য এবছর জেলার বিভিন্ন উপজেলায় এই বীজতলা তৈরী করা হয়েছে। এই প্রযুক্তি ব্যবহার করে কৃষকরা লাভবান হবে। বন্যা ও জলাবদ্ধতা থেকে কৃষকরা রক্ষা পাবে।

 


০৩-০৯-২০১৮ ০৩:১৭ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 287 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ

চৌহালী নিউজঃ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

নির্বাচিত খবরসমুহ
সিরাজগঞ্জ : আরো খরবসমুহ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত
ফেসবুকে চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ফোকাস
বিজ্ঞাপন

স্পন্সরড অ্যাড

ভিজিটর সংখ্যা
100
১৬ অক্টোবর, ২০১৮ ০৫:০০ পূর্বাহ্ন