রায়গঞ্জে পলাশ বীজ ভান্ডারের বীজ নিয়ে কৃষক সর্বশান্ত||চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ওয়েবসাইটে স্বাগতম | যোগাযোগ : ০১৭৭৯-১১৭৭৪৪
২৩ অক্টোবর, ২০১৮ ০৮:৩৬ পূর্বাহ্ন       রেজিষ্টার করুন | লগইন    

রায়গঞ্জ/সলঙ্গা: কৃষি ও খাদ্য

রায়গঞ্জে পলাশ বীজ ভান্ডারের বীজ নিয়ে কৃষক সর্বশান্ত
অনলাইন নিউজ এডিটর ২৮-০৮-২০১৮ ০৮:২২ অপরাহ্ন প্রকাশিতঃ


রায়গঞ্জে পলাশ বীজ ভান্ডারের বীজ নিয়ে কৃষক সর্বশান্ত

সিরাজগঞ্জের রায়গঞ্জে পলাশ বীজ ভান্ডারের বিসমিল্লাহ বীজ ক্রয় করে আউশ মৌসুমে এক কৃষক ব্রি-৪৮ ধান চাষ করে সর্বশান্ত হয়েছে। জানা যায়, উপজেলার নিমগাছী বাজারের মনিরুজ্জামান মনির দোকান থেকে বিসমিল্লাহ বীজ ৮ কেজি ক্রয় করেন সোনাখাড়া ইউনিয়নের হাজিপুর গ্রামের কৃষক আব্দুল লতিফ। ঐ কৃষক হাজিপুর মৌজার ৭২ শতক জমিতে আউশ ধান ব্রি-৪৮ রোপন করেন। এদিকে ধান পাকার আগে ঐ জমিতে ছোটবড় ধানের শীষ দেখা যায়।


আবার কোন ধানের শীষ পেকে চিটা হয়ে গেছে। কৃষক আব্দুল লতিফ জানান, বৈশাখ মাসে নিমগাছী বাজারের মনির দোকান থেকে বিসমিল্লাহ সিড্স ব্রি-৪৮ ধান ক্রয় করি। আমার ৭২ শতক জমিতে ঐ ধান রোপন করার কিছুদিন পর থেকেই জমিতে ছোটবড়, মাঝারি ও চিটা ধান দেখতে পাই।


স্থানীয় বিএসকে বিষয়টি অবগত করা হলে তিনি ধান ক্ষেত পরিদর্শন করে উপজেলা কৃষি অফিস বরাবর যোগাযোগ করতে বলেন। বীজের বিষয়ে খোঁজ নিয়ে জানা যায় খুচরা ব্যবসায়ী মনি চান্দাইকোনা পলাশ বীজ ভান্ডার থেকে ক্রয় করে আমার কাছে বিক্রয় করেছে। ৭২ শতক জমিতে এ মৌসুমে ৪৫ মণ ধানের ফলন আশা করেছিলাম। সেখানে অর্ধেক ধানও ঘরে ওঠেনি।


এ ব্যাপারে ব্যবসায়ী মনির জানান, চান্দাইকোনা বাজারের পলাশ বীজ ভান্ডার থেকে আমি বিসমিল্লাহ সিড্স ক্রয় করে স্থানীয় কৃষক লতিফের কাছে বিক্রয় করেছি। উক্ত বিষয়ে বীজ ভান্ডারের বিক্রেতা পলাশের সাথে ফোনে কথা বলা হলে তিনি জানান, ক্ষতিগ্রস্থ কৃষকের দাবি অনুযায়ী তাকে ৩ হাজার টাকা ক্ষতিপূরণ দেয়া হয়েছে। এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসের উপ-সহকারি আব্দুল মজিদ জানান, ক্ষতিগ্রস্থ কৃষকের অভিযোগের প্রেক্ষিতে সরেজমিনে জমিতে গিয়ে ঘটনার সত্যতা খুঁজে পাই। কৃষককে পরামর্শ দিয়ে বিষয়টি আমার উর্ধ্বতণ কর্মকর্তাকে অবগত করা হয়েছে।


২৮-০৮-২০১৮ ০৮:২২ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 184 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ

চৌহালী নিউজঃ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

নির্বাচিত খবরসমুহ
রায়গঞ্জ/সলঙ্গা : আরো খরবসমুহ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত
ফেসবুকে চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ফোকাস
বিজ্ঞাপন

স্পন্সরড অ্যাড

ভিজিটর সংখ্যা
100
২৩ অক্টোবর, ২০১৮ ০৮:৩৬ পূর্বাহ্ন