চৌহালীতে বিএমজেড ওয়েল্টহুঙ্গারহিলফির অর্থিক সহযোগিতায় মানব মুক্তি সংস্থা||চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ওয়েবসাইটে স্বাগতম | যোগাযোগ : ০১৭৭৯-১১৭৭৪৪
১২ নভেম্বর, ২০১৮ ১১:৫২ অপরাহ্ন       রেজিষ্টার করুন | লগইন    

চৌহালী/এনায়েতপুর: অন্যান্য

চৌহালীতে বিএমজেড ওয়েল্টহুঙ্গারহিলফির অর্থিক সহযোগিতায় মানব মুক্তি সংস্থা
নিউজরুম ১৩-০৮-২০১৮ ০৬:০৭ অপরাহ্ন প্রকাশিতঃ


ফাইল ছবি

চৌহালী প্রতিনিধিঃ  সিরাজগঞ্জ চৌহালী উপজেলায় বিএমজেড এবং ওয়েল্টহুঙ্গারহিলফির অর্থিক ও কারিগরি সহযোগিতায় মানব মুক্তি সংস্থা কর্তৃক বাস্তবায়িত ক্লাইমেট স্মার্ট ভিলেজ প্রজেক্ট চৌহালীর চারটি ইউনিয়য়ে(সদিয়াচাঁদপুর,স্থল,উমারপুর ও বাগুটিয়া) বাস্তাবায়িত হচ্ছে। এই প্রকল্পের অন্যতম কার্যক্রম হচ্ছে জলবায়ু পরিবর্তনের প্রভাবের সাথে খাপ খাইয়ে কৃষি উৎপাদন বৃদ্ধির মাধ্যমে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করা। কৃষি বিভাগ ও মিডিয়া ব্যাক্তিত্ব কর্মকর্তাগন যৌথভাবে বাগুটিয়া ইউনিয়নের রেহাইপুুকুরিয়া গ্রামে রেজিয়া বেগমের বাড়ীতে প্রকল্পের কার্যক্রম পরিদর্শন করেন।

 

 পরিদর্শন কালে কর্মকর্তাগন উপকারভোগীদের বসতভিটায়  সবজি চাষের বিভিন্ন কৌশল( বস্তা পদ্ধতি,ঝুলন্ত পদ্ধতি, উচুঁ ঢিবি পদ্ধতি, ঘরের ডোয়ায় চাষ, মাটির পত্রে চারা তৈরী, কোঁচোসার উৎপাদন, উন্নত পদ্ধতিতে মুরগি পালন) ঘুরে ঘুরে দেখেন। এ সময় মোঃ গোলাম হাসান মজুদার উপজেলা কৃষি কর্মকর্তা,চৌহালী উচুঁ ঢিপি, বস্তা ও ঝুলন্ত পদ্ধিতে সবজি চাষ দেখে প্রশংসা করেন এবং বলেন, এই পদ্ধতিতে বন্যা প্রবণ এলাকায় প্রতিটি বসতভিটায় সবজি চাষ করলে সারা বছর খাদ্য ও পুষ্টি ঘাটতি পুরণ হবে। বন্যা প্রবন এলাকায় জলবায়ু সহনশীল বিভিন্ন কৌশলে সবজি চাষ দেখে তিনি প্রশংসা করেন এবং উভায়ে মন্বব্য করেন প্রকল্পের এই কার্যক্রম অব্যহত থাকলে বন্যা প্রবন এলাকার দরিদ্র মানুষে আয় বৃুদ্ধ পাবে ও খাদ্য ও পুষ্টি চাহিদা পূন্য হবে।

 

তাছাড়া তারা আরো বলেন,  বাড়ী গুলি আসলে একটি আদর্শ খামার বাড়ী। যৌথ পরিদর্শনের সময় উভয় দপ্তরের কর্মকর্তাগন প্রকল্পের মাধ্যমে উভয় দপ্তরের কারিগরি সহযোগিতায় জলবায়ু আদর্শ প্রয়যুক্তি গুলি অন্যান্য ইউনিয়নে প্রসারের পরামর্শ প্রদান করে। এ সময়  আরোও উপস্থিত ছিলেন মোঃ রফিকুল ইসলাম প্রকল্প কর্মকর্তা। 


১৩-০৮-২০১৮ ০৬:০৭ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 234 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ

চৌহালী নিউজঃ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

নির্বাচিত খবরসমুহ
চৌহালী/এনায়েতপুর : আরো খরবসমুহ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত
ফেসবুকে চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ফোকাস
বিজ্ঞাপন

স্পন্সরড অ্যাড

ভিজিটর সংখ্যা
100
১২ নভেম্বর, ২০১৮ ১১:৫২ অপরাহ্ন