উল্লাপাড়ায় কোরবানির জন্য ২২ হাজার গরু প্রস্তুত||চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ওয়েবসাইটে স্বাগতম | যোগাযোগ : ০১৭৭৯-১১৭৭৪৪
১৩ নভেম্বর, ২০১৮ ১২:২৪ পূর্বাহ্ন       রেজিষ্টার করুন | লগইন    

উল্লাপাড়া: ব্যাবসা বানিজ্য

উল্লাপাড়ায় কোরবানির জন্য ২২ হাজার গরু প্রস্তুত
অনলাইন নিউজ এডিটর ১২-০৮-২০১৮ ০৮:০৩ অপরাহ্ন প্রকাশিতঃ


উল্লাপাড়ায় কোরবানির জন্য ২২ হাজার গরু প্রস্তুত

আসন্ন ঈদুল আযহায় উল্লাপাড়ায় কোরবানির জন্য প্রায় ২২ হাজার গরু প্রস্তুত হচ্ছে। উপজেলার ১৪ টি ইউনিয়নে ১৫ শ’ খামারে চলছে গরু মোটাতাজা করণ কার্যক্রম। খামারিরা এবছর কোরবানির পশুর হাটে গরুর ভাল দাম পাবেন বলে আশাবাদী।


উল্লাপাড়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোর্শেদ উদ্দিন আহমদ জানান, প্রাণিসম্পদ বিভাগের কর্মকর্তা ও কর্মচারীগণ প্রতিটি খামারে গরু প্রতিপালন ও মোটাতাজা করণ কাজ নজরদারি করছেন। দিচ্ছেন প্রয়োজনীয় পরামর্শ। খামারিরা প্রাণিসম্পদ অধিদপ্তরের গবেষণায় উদ্ভাবিত প্রযুক্তিতে গরু মোটাতাজা করছেন। এই প্রযুক্তিতে প্রতি ৫ কেজি খড়ের সঙ্গে ৩ লিটার পানি ১ লিটার চিটাগুড় ও ১২০ গ্রাম ইউরিয়া মিশিয়ে গরুক খাওয়ানো হচ্ছে। এই প্রক্রিয়ার খাবার পশুর দ্রুত দেহ বৃদ্ধিতে ভাল কাজ করে এবং এসব গরুর মাংস মানবদেহের জন্য ক্ষতিকারক নয়।


প্রাণিসম্পদ কর্মকর্তা আরো বলেন, উল্লাপাড়ায় কোরবানির জন্য প্রস্তুত করা গরু উপজেলার মানুষের চাহিদা মিটিয়ে প্রতিবছর ২/৩ হাজার গরু পার্শ্ববর্তী  জেলায় চলে যায়। এবছর উল্লাপাড়ায় কোরবানির চাহিদা রয়েছে ২০ হাজার গরু। এখানে খামারিদের জন্য আরো সুবিধা রয়েছে কোন ভারতীয় গরু এ এলাকার হাট বাজারে সাধারণত আসে না।


উপজেলার চরতারাবাড়িয়া গ্রামের খামারি আমিরুল ইসলাম জানান, এবছর তিনি কোরবানির হাটে বিক্রির জন্য ১২টি ষাঁড় মোটাতাজা করছেন। এদের খাবারের জন্য তার জমিতে পৃথকভাবে উন্নত ঘাস চাষ করেছেন। নতুন প্রযুক্তির খাবারের পাশাপাশি পরিমিত খৈল ভূষি খাওয়াচ্ছেন ষাঁড়গুলোকে। ৮ মাস আগে এসব ষাঁড় তিনি কিনেছিলেন ৮০ হাজার থেকে ৯০ হাজার টাকায়। বর্তমানে তিনি ঈদের বাজারে প্রতিটি গরু ১ লাখ ৫০ হাজার থেকে ১ লাখ ৬০ হাজার টাকায় বিক্রি করার আশাবাদ ব্যক্ত করেন। আর এটা সম্ভব হলে তিনি এবার ভাল লাভবান হবেন। এমন আশাবাদ ব্যক্ত করেন উপজেলার কাওয়াক গ্রামের খামারি রফিকুল ইসলাম ও আব্দুল মতিন,মমিন সহ আরো কয়েকজন।


১২-০৮-২০১৮ ০৮:০৩ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 416 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ

চৌহালী নিউজঃ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

নির্বাচিত খবরসমুহ
উল্লাপাড়া : আরো খরবসমুহ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত
ফেসবুকে চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ফোকাস
বিজ্ঞাপন

স্পন্সরড অ্যাড

ভিজিটর সংখ্যা
100
১৩ নভেম্বর, ২০১৮ ১২:২৪ পূর্বাহ্ন