তাড়াশে মাছ চাষে সাফল্য||চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ওয়েবসাইটে স্বাগতম | যোগাযোগ : ০১৭৭৯-১১৭৭৪৪
২৩ অক্টোবর, ২০১৮ ১০:২৭ অপরাহ্ন       রেজিষ্টার করুন | লগইন    

তাড়াশ: ব্যাবসা বানিজ্য

তাড়াশে মাছ চাষে সাফল্য
অনলাইন নিউজ এডিটর ১১-০৮-২০১৮ ০২:৩০ অপরাহ্ন প্রকাশিতঃ


মৎস্য উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় পুকুর পুনঃখনন করায় মাছ চাষে সাফল্য

মৎস্য অধিদপ্তর সিরাজগঞ্জ কর্তৃক গত ২০১৭-২০১৮ অর্থ বছরে সিরাজগঞ্জ জেলার তাড়াশ সহ বিভিন্ন উপজেলায় সরকারি প্রায় ৩২ হেক্টর পুকুর/জলাশয় পুন:খনন কাজ করা হয়েছে। এ সকল পুকুর বেশির ভাগই পাড় ভাঙ্গা এবং হজামজা হয়ে যাওয়ায় মাছ চাষ সম্ভব হচ্ছিল না। পুকুর গুলো পূনঃখননের ফলে সেখানে সারা বছর পানি থাকবে ফলে ব্যাপকভাবে মাছ চাষ করা সম্ভব হবে। এতে ১৬০ মেঃটন মাছ উৎপাদন করা সম্ভব। এলাকার ৫১০ জন সুফলভোগী সরাসরি সুফলভোগ করছেন এবং তাদের কর্ম সংস্থান হচ্ছে। 


মৎস্য অফিস ও এলাকাবাসী সূত্রে জানা যায়, মৎস্য অধিদপ্তর সিরাজগঞ্জ কর্তৃক গত ২০১৭-২০১৮ অর্থ বছরে সরকারি প্রায় ৩২ হেক্টর পুকুর/জলাশয় পূনঃখনন করা হয়েছে। যেমন জলাশয়/পুকুর গুলোর নাম ও বরাদ্দ হলো: তাড়াশ উপজেলার শীতলাই পুকুর পুন:খনন বরাদ্দ ২৩ লাখ টাকা,টাটগাড়ী খাস পুকুর পুন:খনন বরাদ্দ ৮ লাখ টাকা,ঘোড়াধাপ পুকুর পুন:খনন বরাদ্দ ২০ লাখ টাকা,সোনাই পুকুর পুন:খনন বরাদ্দ ৯ লাখ ২৩ হাজার টাকা,জসাই দিঘী পুকুর পুন:খনন বরাদ্দ ১৭ লাখ ৫১ হাজার টাকা, সোনাকানি পুকুর পুন:খনন বরাদ্দ ৯ লাখ ৫৪ হাজার টাকা,দক্ষিন কাইটা পুকুর পুন:খনন বরাদ্দ ১৯ লাখ ২৮ হাজার টাকা, বাহির পুকুর পুন:খনন বরাদ্দ  ১২ লাখ ৪৮ হাজার টাকা,কুমিরা পুকুর পুন:খনন বরাদ্দ ১০ লাখ ৪৩ হাজার টাকা,জিতার পুকুর পুন:খনন বরাদ্দ ২০ লাখ টাকা,তানঘরিয়া পুকুর পুন:খনন বরাদ্দ ১২ লাখ ৪২ হাজার টাকা,আনঘরিয়া পুকুর পুন:খনন বরাদ্দ ১১ লাখ ৫৩ হাজার টাকা,জয়সাগর পুকুর পুন:খনন বরাদ্দ ১৭ লাখ ৯৭ হাজার টাকা। 


উল্লাপাড়া উপজেলার গাবতলা পুকুর পুন:খনন বরাদ্দ ৬ লাখ ১৫ হাজার টাকা,নয়ন দহ জলা:পুন:খনন বরাদ্দ ২০ লাখ টাকা,কাকন দাস পুকুর পুন:খনন বরাদ্দ ২০ লাখ টাকা,হাট খোলা পুকুর পুন:খনন বরাদ্দ ১৪ লাখ ২৩ হাজার টাকা। শাহজাদপুর উপজেলার মশিপুর খাস পুকুর পুন:খনন বরাদ্দ ৯ লাখ ৬৪ হাজার টাকা,গাড়াদহ বাজার পুকুর পুন:খনন বরাদ্দ  ৯ লাখ ৫০ হাজার টাকা,ভায়া বিশ্বাস পুকুর পুন:খনন বরাদ্দ ৯ লাখ ৬৪ হাজার টাকা। 


কাজিপুর উপজেলার পারুল কান্দি মরা নদী পুন:খনন বরাদ্দ ৩০ লাখ টাকা। সিরাজগঞ্জ সদর উপজেলার কওমি জুটমিল অডিটরিয়াম সংলগ্ন পুকুর পুন:খনন বরাদ্দ ১০ লাখ ৩৬ হাজার টাকা,কওমি জুটমিল গুদাম পুকুর পুন:খনন বরাদ্দ ৪ লাখ ৬৭ হাজার টাকা ও কওমি জুটমিল পানির ট্যাংক পুকুর পুন:খনন বরাদ্দ ৫ লাখ ৫৩ হাজার টাকা। পুকুর গুলো পূনঃখননের ফলে ওই ৩২ হেক্টর জলাশয়ে যথাযথ ভাবে মাছ চাষ করে অতিরিক্ত ১৬০ মেঃটন মাছ উৎপাদন করা সম্ভব হবে। এতে করে এলাকার ৫১০ জন সুফলভোগী সরাসরি সুফলভোগ করবেন এবং তাদের কর্ম সংস্থান হচ্ছে। মৎস্য অধিদপ্তর, ঢাকা, সিরাজগঞ্জ জেলা মৎস্য অফিস,তাড়াশ,উল্লাপাড়া,শাহজাদপুর,কাজিপুর ও সিরাজগঞ্জ সদর উপজেলা মৎস্য অফিস থেকে ওই প্রকল্প বাস্তবায়ন/মনিটরিং করা হয়েছে। 


পুকুর গুলোর সুফলভোগীগণ জানান, পুকুর গুলো পুনঃখনন করে দেওয়্য়া আমরা খুবই খুশি এবং তারা সেখানে মাছ চাষ করে সফলতার মুখ দেখছেন বলেও আশাবাদ ব্যক্ত করেছেন। এ কারণে তারা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি ব্যাপক সন্তোষ প্রকাশ করেছেন।


১১-০৮-২০১৮ ০২:৩০ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 168 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ

চৌহালী নিউজঃ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

নির্বাচিত খবরসমুহ
তাড়াশ : আরো খরবসমুহ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত
ফেসবুকে চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ফোকাস
বিজ্ঞাপন

স্পন্সরড অ্যাড

ভিজিটর সংখ্যা
100
২৩ অক্টোবর, ২০১৮ ১০:২৭ অপরাহ্ন