ঢাকার রাস্তায় বাস নেই, সীমাহীন জনদুর্ভোগ||চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ওয়েবসাইটে স্বাগতম | যোগাযোগ : ০১৭৭৯-১১৭৭৪৪
১৭ অক্টোবর, ২০১৮ ১২:০৯ পূর্বাহ্ন       রেজিষ্টার করুন | লগইন    

জাতীয়: জনদুর্ভোগ

ঢাকার রাস্তায় বাস নেই, সীমাহীন জনদুর্ভোগ
অনলাইন নিউজ এডিটর ০৪-০৮-২০১৮ ১২:৪৭ অপরাহ্ন প্রকাশিতঃ


ঢাকার রাস্তায় বাস নেই, সীমাহীন জনদুর্ভোগ

পরিবহন শ্রমিক-মালিকদের অঘোষিত ধর্মঘটের কারণে শনিবারও রাজধানীর সড়কে বাস চলাচল বন্ধ রয়েছে। টানা তিন দিনের অঘোষিত ধর্মঘটে মানুষ পড়েছেন সীমাহীন ভোগান্তিতে। তবে বিআরটিসির কয়েকটি বাস রাস্তায় চলাচল করতে দেখা গেছে। এ ছাড়া চলছে রিকশা, সিএনজিচালিত অটোরিকশা, প্রাইভেটকার, মাইক্রোবাস।


শনিবার সকালে রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে বাস না থাকায় শত শত মানুষ রাস্তায় দাঁড়িয়ে আছেন। আবার কেউ কেউ হেঁটেই গন্তব্যে যাচ্ছেন। 


আইন অনুযায়ী পূর্ব ঘোষণা ছাড়া ধর্মঘট ডাকা যাবে না। রুট পারমিটের অন্যতম শর্ত- নিয়মিত বাস চালাতে হবে। কিন্তু আইন অমান্য করে মালিক-শ্রমিকরা ঘোষণা না দিয়ে বাস বন্ধ রাখায় জিম্মি রয়েছে সারাদেশ। টানা তিন দিনের অঘোষিত ধর্মঘটে কোটি মানুষ পড়েছেন সীমাহীন ভোগান্তিতে। 


শ্রম আইনের ২১১ ধারা অনুযায়ী, ধর্মঘট ডাকতে পারে শ্রমিক সংগঠনগুলো। কিন্তু তার জন্য ৩০ দিনের সময় দিয়ে ট্রেড ইউনিয়ন নিবন্ধক বরাবর চিঠি দিতে হবে। ফেডারেশনের ক্ষেত্রে শ্রম অধিদপ্তরের মহাপরিচালকের কাছে দাবিনামা জানাতে হবে। ২১০ ধারায় তাদের দাবি নিয়ে আলোচনা হবে। আলোচনায় সমাধান না হলে শ্রম পরিচালক তা লিখিত দেবেন। তারপর ১৫ দিনের আলটিমেটাম দিয়ে ধর্মঘট ডাকার সুযোগ পাবে সংগঠনগুলো। তবে পরিবহন মালিক ও শ্রমিক সংগঠনগুলোর দাবি, তারা ধর্মঘট ডাকেনি। 


মালিক সংগঠন সড়ক পরিবহন সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ সমকালকে বলেন, রাস্তায় নামলে বাস ভেঙে দিচ্ছে দুর্বৃত্তরা। তাই মালিকরা বাস নামাচ্ছেন না। নিরাপদ পরিবেশ নিশ্চিত হলে মালিকরা বাস চালাবেন।


গত রোববার রাজধানীর কুর্মিটোলা হাসপাতালের সামনে জাবালে নূর পরিবহনের দুটি বাসের পাল্লায় নিহত হন আবদুল করিম রাজীব ও দিয়া খানম মীম নামের দুই শিক্ষার্থী। একে হত্যা আখ্যা দিয়ে বিচারসহ ৯ দফা দাবিতে রাজপথে নামে শিক্ষার্থীরা।


শিক্ষার্থীদের ঘরে ফেরাতে বৃহস্পতিবার সারাদেশে সব শিক্ষা প্রতিষ্ঠান সরকারি সিদ্ধান্তে বন্ধ ছিল। কিন্তু দিনভর পথে থেকে স্কুল-কলেজের শিক্ষার্থীরা রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় যানবাহনের কাগজ পরীক্ষা করে। আগের দিনের তুলনায় কম হলেও শুক্রবার সাপ্তাহিক ছুটির দিনে রাজধানীর বিভিন্ন সড়কে ছিল শিক্ষার্থীদের অবস্থান। তারা গাড়ির কাগজ যাচাই করে। 


০৪-০৮-২০১৮ ১২:৪৭ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 137 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ

চৌহালী নিউজঃ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

নির্বাচিত খবরসমুহ
জাতীয় : আরো খরবসমুহ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত
ফেসবুকে চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ফোকাস
বিজ্ঞাপন

স্পন্সরড অ্যাড

ভিজিটর সংখ্যা
100
১৭ অক্টোবর, ২০১৮ ১২:০৯ পূর্বাহ্ন