রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশের উদ্যোগে কবিগুরুর ৭৭তম প্রয়ান উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান||চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ওয়েবসাইটে স্বাগতম | যোগাযোগ : ০১৭৭৯-১১৭৭৪৪
২৩ অক্টোবর, ২০১৮ ০৯:৩৭ অপরাহ্ন       রেজিষ্টার করুন | লগইন    

শাহজাদপুর: শিক্ষা

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশের উদ্যোগে কবিগুরুর ৭৭তম প্রয়ান উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান
সিনিয়র করেসপন্ডেন্ট, শাহজাদপুর ০৩-০৮-২০১৮ ০৯:৩৩ অপরাহ্ন প্রকাশিতঃ


ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক, শাহজাদপুর : বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৭তম প্রয়াণ দিবস উপলক্ষে আজ শুক্রবার শাহজাদপুর রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ এর একাডেমিক ভবনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ এর উপচার্য অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ । বক্তব্যে প্রধান অতিথি বলেন, রবীন্দ্রনাথকে জানতে ও শিখতে হবে। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর শাহজাদপুরে বসবাস করেছেন। তিনি শাহজাদপুরে অনেক কবিতা ও গল্প লিখেছেন। তার গানে বাঙালির প্রেম ও সৌন্দর্য ও বেদনার অনেকান্ত রূপ শিল্পিতা পেয়েছে। তিনি শাহজাদপুরে বুড়ি পোতাজিয়া ও রামকান্ত্রপুর মৌজায় প্রায় ১২শ’ একর জমি গো-চারণের জন্য লাখেরাজ দান করেছেন। তিনি শিক্ষার্থীদের উদ্দ্যোশে বলেন, সৃষ্টিশীল হতে হবে এ জন্য পড়াশোনা করতে হবে আইনের বাইরে গিয়ে এমন কিছু করবে না যা অন্যের ক্ষতি হবে। তিনি আরও বলেন, সমাজে বেঁচে থাকতে হলে ন্যয় নিষ্ঠার বিকল্প নাই। অন্তরের চোখ দিয়া দেখে বিচার করো বাহিরের চোখ দিয়ে নয়।  জাতির স্বার্থে পরিবর্তন হতে হবে। আমাদের দেখে তারা শিখবে। সত্যিকারের মানুষ হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে হবে। তিনি রবীন্দ্রনাথ সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন। তিনি বলেন, ২২ শে শ্রাবণ বিশ্ববিদ্যালয় পরীক্ষা থাকায় আমরা কবিগুরুর প্রয়াণ দিবস আগেই করলাম। রবীন্দ্র অধ্যায়ন বিভাগের চেয়ারম্যান ড. ফখরুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ট্রেজারার প্রফেসর মোঃ আব্দুল লতিফ, ‘রাজা’ নাটকে রাষ্ট্র ধারণা অনুষ্ঠানে মূল আলোচক ছিলেন সাংস্কৃতিক ঐতিহ্য ও বাংলাদেশ অধ্যায়ন বিভাগের চেয়ারম্যান ড. তানভীর আহমেদ। অনুষ্ঠান সঞ্চালনা করেন শিক্ষার্থী  মোছাঃ নূর মাহফুজা এবং এ, কে, এম নাজমুল হাসান। অনুষ্ঠান পরিচালনায় ছিলেন সোহাগ হোসেন, অনিক ঘোষ, জারিফ হোসেন, হাসিবুর রহমান, সোয়েব হাসান, আবিদ ও আলমগীর হোসেন প্রমুখ। শেষে বিদ্যালয়ের শিক্ষার্থীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন। 

 


০৩-০৮-২০১৮ ০৯:৩৩ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 268 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ

চৌহালী নিউজঃ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

নির্বাচিত খবরসমুহ
শাহজাদপুর : আরো খরবসমুহ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত
ফেসবুকে চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ফোকাস
বিজ্ঞাপন

স্পন্সরড অ্যাড

ভিজিটর সংখ্যা
100
২৩ অক্টোবর, ২০১৮ ০৯:৩৭ অপরাহ্ন