উল্লাপাড়ায় মহা সড়কে চালকের আসনে কিশোর||চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ওয়েবসাইটে স্বাগতম | যোগাযোগ : ০১৭৭৯-১১৭৭৪৪
১৫ আগস্ট, ২০১৮ ০২:৪০ অপরাহ্ন       রেজিষ্টার করুন | লগইন    

উল্লাপাড়া: অপরাধ

উল্লাপাড়ায় মহা সড়কে চালকের আসনে কিশোর
অনলাইন নিউজ এডিটর ০২-০৮-২০১৮ ০৫:৫১ অপরাহ্ন প্রকাশিতঃ


উল্লাপাড়ায় লাইসেন্স,ফিটনেস,ড্রাইভিং লাইসেন্স বিহীন, ঝুঁকিপূর্ণ লেগুনা চলাচলের ছয়লাপঃ-চালকের আসনে কিশোর

রায়হান আলীঃ উত্তরাঞ্চলের প্রবেশদ্ধার বগুড়া-নগরবাড়ি, ঢাকা-বগুড়া,হাটিকুমরুল বনপাড়া,সিরাজগঞ্জ-বনপাড়া মহা সড়কে চলাচলকারী ছোট যানবাহনের চালক হেলপারের আসনে বেশির ভাগই কিশোর। এদের বেশির ভাগের বয়স ১৮নিচে। দীর্ঘদিন ধরে এসব মহা সড়কে তারা নিরাপদে দাপটের সাথেই সিএনজি চালিত অটোরিকসা,লেগুনা,ইজিবাইক,নসিমন,করিমন,রিকসা সহ  বিভিন্ন প্রকার যানবাহন চালাচ্ছে। মহা সড়কে তাদের চলাচলের রুট পারমিট না থাকলেও তারা মহা সড়কেই এসব অবৈধ বাহন চালাচ্ছেন। এসব বাহনের চালকদের না আছে ডাইভিং লাইসেন্স না আছে বাহনের বৈধ কাগজপত্র। এই যানবাহনগুলোর বেশির ভাগই ফিটনেস বিহীন। অনেক বাহন জোড়াতালি ও রঙ-চঙ দিয়ে চালানো হচ্ছে। এই যানবাহনগুলোর বে-পরোয়া চলাচলে নিত্য দূর্ঘটনায় সাধারন মানুষ প্রাণ হারালেও হাইওয়ে পুলিশের  ওই অবৈধ বাহন বন্ধে এখনো কোন পদক্ষেপ নেই।


সরজমিনে দেখা যায়, উত্তরাঞ্চলের প্রবেশদ্ধার  সিরাজগঞ্জ রোড থেকে বগুড়া-নগরবাড়ি মহাসড়ক,হাটিকুমরুল-বনপাড়া মহাসড়ক,সিরাজগঞ্জ-বনপাড়া মহাসড়ক,ঢাকা-বগুড়া মহাসড়কে প্রতিদিন শত শত লেগুনা,সিএনজি চালিত অটোরিকসা,ইজি বাইক,লসিমন-করিমন,অটো ভ্যান সহ বিভিন্ন ধরনের ছোট ছোট যানবাহন চলাচল করছে। রুট পারমিট ছাড়াই মহাসড়কে  অবৈধভাবে এসব বাহন চলাচল করছে। এই বাহনগুলো বৈধ কাগজপত্র ও ডাইভিং লাইসেন্স  ছাড়াই এর চালক হেলপারের আসনে বসে পড়েছে শিশু কিশোর সহ অদক্ষ চালকেরা। বিভিন্ন বাহনের হেলপার,লসিমন,করিমন চালকও এখন মহা সড়কে গাড়ির চালকের আসনে বসে পড়েছে। যানবাহন চলাচল এবং ট্রাফিক আইন সর্ম্পকে তাদের নূন্যতম কোন জ্ঞান নেই। কোন রকম ষ্টিয়ারিং ধরা শিখেই কারা চালক বনে গেছে। তাদের বে-পরোয়া চলাচলে মহা-সড়কগুলোতে নিত্য ঘটছে দূর্ঘটনা। এতে প্রাণ হারানো সহ দূর্ঘটনায় আহত হচ্ছে সাধারন মানুষ। মহা- সড়কে এসব বাহনের অবাধ চলাচল ও যেখানে সেখানে দাড়িয়ে যাত্রী উঠা নামা করানোয় দুর পাল্লার যাত্রীবাহি বাস সহ চলাচলকারী যানবাহনগুলো যানজটে আটকা পড়া সহ নির্বিগ্নে চলাচল দায় হয়ে পড়েছে। এসব বাহনগুলো অধিক যাত্রী ও ধারান ক্ষমতার অধিক মালামাল নিয়েও চলাচল করছে। এ সময়ে মহাসড়কে দুর পাল্লার যাত্রীবাহি বাসের সাথে দাপটের সাথে পাল্লা দিয়ে সব চেয়ে বেশি চলাচল করছে সিএনজি চালিত লেগুনা। 


হাটিকুমরুল গোল চত্বর থেকে যাত্রী ও মালামাল নিয়ে উত্তরাঞ্চলের প্রতিটি মহা সড়কে চলাচল করছে এই লেগুনা। এই বাহনটিতে ১০জন যাত্রী নেয়ার সুবিধা থাকলেও চালকরা এতে ধারন ক্ষমতার দেড়গুন যাত্রী ও মালামাল বহন করছে। লেগুনার ছাদে ঝুঁকিপূর্ণ  যাত্রী,মালামাল ও পিছনে অন্তত আরো ৫/৬জন যাত্রী দাঁড় করিয়ে বহন করা হচ্ছে! কিছুদিন হলো হাইওয়ে পুলিশ ৩ চাকার সিএনজি চালিত অটোরিকসার চলাচল সিমিত করায় লেগুনার প্রভাব বেড়েছে কয়েক গুন। বিভিন্ন ব্যক্তি নিজেরাই লেগুনা কিনে কোন বৈধ কাগজপত্র ছাড়াই চালাচ্ছেন। অনেক ব্যক্তি এই বাহন ভাড়ায় চালক দিয়ে চালাচ্ছেন। এ বাহনের  চালকদের বেশির ভাগই বয়সে কিশোর। এদের বৈধ কোন ডাইভিং লাইসেন্স নেই। গত কয়েক বছরে উত্তরাঞ্চলের বিভিন্ন সড়ক মহা সড়কে এসব বাহনের দূর্ঘটনায় অসংখ্যা মানুষ প্রাণ হারিয়েছে। হাটিকুমরুল হাইওয়ে থানার সামনে ষ্ট্যান্ড থেকেই এসব অবৈধ বাহন যাত্রী নিয়ে চলে যাচ্ছে বিভিন্ন গন্তব্য। 


উল্লাপাড়ার পৌর শহরের পুরাতন বাসষ্ট্যান্ডে থেকে হাটিকুমরুল হাইওয়ে গোল চত্বরে প্রতিদিন প্রায় অর্ধ শত লেগুনা চলাচল করে। এখান খেকে ছেড়ে আসা একটি লেগুনায় দেখা যায়,ঝুলন্ত অবস্থায় হেলপারের কাজ করছে হাবিবুর (১২)নামে এক শিশু। তার বাড়ি পৌর শহরের শ্রিকোলা মহল্লায়। পরিবারের অভাবের কারনে সে এ কাজ করছে বলে জানায়।
বৃহস্পতিবার সকালে একই স্থান থেকে ছেড়ে আসা আরেকটি লেগুনা চালাচ্ছিল সোহেল রানা (১৫) নামে একজন কিশোর।  থামানোর সংকেত দিয়ে তাকে দাড় করিয়ে তার ডাইভিং লাইসেন্স ও গাড়ির কাগজপত্র আছে কিনা জানতে চাইলে সে দ্রুত   লেগুনা চালিয়ে চলে যায়। 


উল্লাপাড়া মালিক সমিতির সভাপতি শ্রমিক নেতা আব্দুস সামাদ সরকারের সাথে এ বিষয়ে মুঠোফোনে কথা হলে তিনি জানান,এ বিষটি নিয়ে আগামী রোববার আমরা মালিক শ্রমিকদের নিয়ে জরুরী সভা ডেকেছি। সেখানে নিরাপদ যানবাহন চলাচল সহ চালদের উদ্দেশ্যে সার্বিক দিক নির্দেশনা দেয়া হবে। তিনি উল্লেখ করেন শিঘ্রই এখানকার যানবাহন মালিক শ্রমিকদের একটি নিয়মতান্ত্রিক পর্যায়ে আনা হচ্ছে। 


হাটিকুমরুল হাইওয়ে থানার অফিসার ইনচার্জ মো.আব্দুল কাদের জিলানীর সাথে কথা হলে তিনি জানান,ইতিমধ্যে অদ্য বৃহস্পতিবার এ অঞ্চলের মহাসড়কে অপ্রাপ্ত বয়ষ্ক চালক এবং ফিটনেস বিহীন গাড়ি চলাচলে নিষেধাজ্ঞা জারি করে হাইওয়ে পুলিশের পক্ষ থেকে মাইকিং করা হয়েছে। আমরা আগামীকাল থেকেই তাদের বিরুদ্ধে মাঠে নামবো।


০২-০৮-২০১৮ ০৫:৫১ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 163 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ

চৌহালী নিউজঃ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

নির্বাচিত খবরসমুহ
উল্লাপাড়া : আরো খরবসমুহ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত
ফেসবুকে চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ফোকাস
বিজ্ঞাপন

স্পন্সরড অ্যাড

ভিজিটর সংখ্যা
100
১৫ আগস্ট, ২০১৮ ০২:৪০ অপরাহ্ন