কাশ্মীরে বিদ্রোহ দমনে পুলিশের উর্দিতে বসছে ক্যামেরা||চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ওয়েবসাইটে স্বাগতম | যোগাযোগ : ০১৭৭৯-১১৭৭৪৪
১৭ ডিসেম্বর, ২০১৮ ০৫:৫০ পূর্বাহ্ন       রেজিষ্টার করুন | লগইন    

আন্তর্জাতিক: টেক নিউজ

কাশ্মীরে বিদ্রোহ দমনে পুলিশের উর্দিতে বসছে ক্যামেরা
নিউজরুম ২৮-০৭-২০১৮ ০১:২০ অপরাহ্ন প্রকাশিতঃ


ফাইল ছবি

ভারত নিয়ন্ত্রিত জম্মু কাশ্মীরে বিদ্রোহ দমনে এবার পুলিশের পোশাকে ক্যামেরা বসানো হচ্ছে। অশান্ত উপত্যকায় বড় সমস্যা পাথর নিক্ষেপকারীরা। তাদের চিহ্নিত করতেই এ প্রযুক্তি ব্যবহার করতে যাচ্ছে পুলিশ।

এদিকে সেনার বক্তব্য, আত্মরক্ষার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে। কোন পক্ষের কথায় যুক্তি রয়েছে তা বোঝা দায়। কারণ ঘটনাস্থলে কী হয়েছে, আর কী হয়নি তা কেবলমাত্র প্রত্যক্ষদর্শীরাই বলতে পারেন। এমনই এক প্রত্যক্ষদর্শী এবার যাবতীয় ঘটনার রেকর্ড রাখতে চলেছে। তবে তা মানুষের মাধ্যমে নয়, যন্ত্রের মাধ্যমে। এবার জম্মু-কাশ্মীর পুলিশের উর্দিতে বসতে চলেছে অত্যাধুনিক বডি ক্যামেরা। যার মাধ্যমে এই সমস্যার সমাধান করা যাবে বলেই মনে করছেন জম্মু-কাশ্মীর পুলিশের ডিরেক্টর জেনারেল এস পি বেদ।

 

জুলাই মাসের ২০ তারিখ এই সিদ্ধান্ত নেওয়া হয়। বেদ জানান, এটি একটি বড় পদক্ষেপ হতে চলেছে। এর মাধ্যমে যেমন পুলিশকর্মীর কোথায় আছে তা জানা যাবে, তেমনই বিক্ষোভের সময় তাঁর মাধ্যমেই পরিস্থিতি সম্পর্কে একটা ধারণা পাওয়া যাবে। আবার এই বডি ক্যামেরাতে পাথর নিক্ষেপকারীদের ছবিও উঠে আসবে। অনেক সময়ই পাথর ছুঁড়ে চোখের আড়াল হয়ে যায় বিক্ষোভকারীরা। ভিড়ের মধ্যে তাঁদের খোঁজা সহজ হয় না। এই রেকর্ড করা ফুটেজের সাহায্যে তাঁদের হদিশ মিলবে বলে মনে করা হচ্ছে। একাধিকবার সেনার বিরুদ্ধেও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এসেছে। এই ক্যামেরার মাধ্যমে তেমন পরিস্থিতিতেও গুরুত্বপূর্ণ তথ্য মিলতে পারে বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, গত এক বছর ধরে উপত্যকায় এমন বডি ক্যামেরা ব্যবহার করছেন সিআরপিএফ জওয়ানরা। তাতে ব্যাপক সাফল্য মিলেছে। সে কারণেই এবার পুলিশের উর্দিতে এই ক্যামেরা বসছে। কারণ উপত্যকায় আইনশৃঙ্খলা রক্ষার সবেচেয়ে বেশি দায়িত্ব তাঁদের কাঁধেই।

 


২৮-০৭-২০১৮ ০১:২০ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 133 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ

চৌহালী নিউজঃ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

নির্বাচিত খবরসমুহ
আন্তর্জাতিক : আরো খরবসমুহ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত
ফেসবুকে চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ফোকাস
বিজ্ঞাপন

স্পন্সরড অ্যাড

ভিজিটর সংখ্যা
100
১৭ ডিসেম্বর, ২০১৮ ০৫:৫০ পূর্বাহ্ন