মঙ্গল গ্রহে ২০ কি.মি. ভূগর্ভস্থ হ্রদের সন্ধান||চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ওয়েবসাইটে স্বাগতম | যোগাযোগ : ০১৭৭৯-১১৭৭৪৪
১৭ ডিসেম্বর, ২০১৮ ০৬:৫৫ পূর্বাহ্ন       রেজিষ্টার করুন | লগইন    

আন্তর্জাতিক: টেক নিউজ

মঙ্গল গ্রহে ২০ কি.মি. ভূগর্ভস্থ হ্রদের সন্ধান
নিউজরুম ২৭-০৭-২০১৮ ১০:৫৩ পূর্বাহ্ন প্রকাশিতঃ


ফাইল ছবি

মঙ্গলগ্রহে পানি আছে সে তথ্য সবারই জানা। কিন্তু জানেন কি, ২০ কিলোমিটার এলাকাজুড়ে রয়েছে ভূগর্ভস্থ হ্রদ? প্রাথমিক গবেষণা অনুযায়ী অনেক আগেই আবিষ্কৃত হয়েছিল যে মঙ্গলে রয়েছে তরল পদার্থ। সম্ভাবনা ছিল পানি থাকারও। পানি থাকা মানেই মঙ্গলগ্রহে প্রাণ থাকার প্রবল সম্ভাবনা আছে বলে ধারণা করা হয়। এবার সেই ধারণাতেই মত দিলেন বিজ্ঞানীরা।

 

ডেইলি মেইল এক প্রতিবদনে বলছে, ২০ কিলোমিটার জায়গাজুড়ে এক কিলোমিটার গভীরে লাল গ্রহে পাওয়া গেছে পানি।  এদিকে, মঙ্গল গ্রহের সাউথ পোলে থাকতে পারে বরফে ঢাকা মেরু অঞ্চল। তবে ওই হ্রদের উষ্ণতা বর্তমানে -৬৮ ডিগ্রী সেলসিয়াস। বিজ্ঞানীদের মতে ওই এলাকার পানি লবণাক্ত হতে পারে। এই মূহুর্তে, মঙ্গলে 'Advanced radar for subsurface and Ionosphere sounding' মেশিন বসানো আছে। যা দিয়ে গ্রহের ভূতলের পরিস্থিতি খতিয়ে দেখতে চলছে গবেষণা।

 

মঙ্গলগ্রহে ভূগর্ভস্থ হ্রদের উপস্থিতি আবিষ্কারের পিছনে রয়েছেন ইতালীয় ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যাস্ট্রোফিজিক্স (INAF) এ বিজ্ঞানীরা। ইতিমধ্যে কার্বন যৌগ এবং খনিজ পদার্থ মঙ্গলগ্রহের মাটিতে খুঁজে পাওয়া গেছে। স্পষ্টতই, পৃথিবী ছাড়া অন্য আরেক গ্রহে রয়েছে প্রাণ। তবে অধ্যাপক রবার্তো অরোসী জানিয়েছেন, এই হ্রদটি অতটাও বড় নয়, প্রাথমিক ভাবে বরফ গলা পানি হিসাবেও সন্দেহ করা হচ্ছে। 

 

উল্লেখযোগ্যভাবে, গবেষকরা পৃথিবীর পৃষ্ঠতল এবং ভূমির উপরের তল পরীক্ষা করতে মঙ্গলে যে যন্ত্রটি ব্যবহার করেছেন, সেই ডিভাইসটি এখনও 'রেডিও তরঙ্গ' আকারে ছবি এবং তথ্য পাঠাতে সক্ষম।

 

প্রসঙ্গত, পৃথিবীর অনেকটাই কাছে এগিয়ে আসছে মঙ্গলগ্রহ। দিনটি ২৭ জুলাই। বহু বছর পর ২০০৩ সালে পৃথিবী থেকে দেখা গিয়েছিল মঙ্গলগ্রহকে। দীর্ঘ ১৫ বছর পর পৃথিবীর সবচেয়ে নিকটতম দূরত্বে দেখা যাবে মঙ্গলকে। দৃশ্যমান থাকবে ৩১ জুলাই পর্যন্ত।


২৭-০৭-২০১৮ ১০:৫৩ পূর্বাহ্ন প্রকাশিত হয়েছে এবং 177 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ

চৌহালী নিউজঃ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

নির্বাচিত খবরসমুহ
আন্তর্জাতিক : আরো খরবসমুহ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত
ফেসবুকে চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ফোকাস
বিজ্ঞাপন

স্পন্সরড অ্যাড

ভিজিটর সংখ্যা
100
১৭ ডিসেম্বর, ২০১৮ ০৬:৫৫ পূর্বাহ্ন