মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ উল্লাপাড়া উদ্বুদ্ধ করা হচ্ছে বেকার যুবকদের||চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ওয়েবসাইটে স্বাগতম | যোগাযোগ : ০১৭৭৯-১১৭৭৪৪
১৭ অক্টোবর, ২০১৮ ০৬:২৫ পূর্বাহ্ন       রেজিষ্টার করুন | লগইন    

উল্লাপাড়া: ব্যাবসা বানিজ্য

মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ উল্লাপাড়া উদ্বুদ্ধ করা হচ্ছে বেকার যুবকদের
অনলাইন নিউজ এডিটর ১৮-০৭-২০১৮ ০৭:২২ অপরাহ্ন প্রকাশিতঃ


মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ উল্লাপাড়া উদ্বুদ্ধ করা হচ্ছে বেকার যুবকদের

উল্লাপাড়া প্রতিনিধিঃ মৎস্য উৎপাদনে উল্লাপাড়া এখন স্বয়ং সম্পূর্ণ। প্রতিবছর এই উপজেলায়  মাছ উৎপাদিত হচ্ছে ১১ হাজার ৯ শত ৬০ মেট্রিক টন। বর্তমানে এখানে মাছের চাহিদা রয়েছে ১১ হাজার ৮ শত ৩০ মেট্রিক টন। উদ্বৃত্ত ১ শত ৩০ মেট্রিক টন মাছ যাচ্ছে উল্লাপাড়ার বাইরে দেশের অন্যত্র। উল্লাপাড়ায় মোট পুকুর রয়েছে ২ হাজার ৭২ টি এবং জলাশয় রয়েছে ১ হাজার ৪২ হেক্টর ভুমিতে। 

বুধবার উপজেলা মৎস্য কার্যালয়ে  সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মোঃ বায়েজিদ আলম স্থানীয় সাংবাদিকদের সংঙ্গে এক মতবিনিময় সভায় এসব তথ্য জানান। 


বায়েজিদ আলম জানান, বিশ্বে বাংলাদেশ মাছ উৎপাদনের দিক থেকে চতুর্থ স্থানে অবস্থান করছে। সরকার মাছ উৎপাদন ও সম্প্রসারনে নানামুখী বাস্তব কর্মসূচি বাস্তবায়ন করছে। এসব কর্মসূচির আওতায় উল্লাপাড়ায় এ বছর এনএটিপি ফেজ-২ প্রকল্পের আওতায় উপজেলায় ৮৪ জন অস্বচ্ছল মাছ চাষীকে ৬০ কেজি করে পোনা এবং ৯ বস্তা করে মাছের খাবার বিনা মূল্যে প্রদান করা হয়েছে।


 এছাড়া নদীতে ভাষমান খাঁচায় মাছ চাষে উদ্বুদ্ধ করা হচ্ছে বেকার যুবকদেরকে। ইতোমধ্যে ২ শত খাঁচা তৈরি করে বিতরণ করা হয়েছে। সেই সাথে মাছ চাষ বৃদ্ধির লক্ষ্যে প্রতিটি ইউনিয়নে ১০টি করে প্রদর্শনী খামার তৈরি করা হয়েছে। প্রাকৃতিকভাবে মাছের প্রাপ্যতা বৃদ্ধির লক্ষ্যে উপজেলার দিঘলগ্রাম বড়পুকুরিয়া বিলে ৬৫ হাজার মাছের রেনু পোনা অবমুক্ত করা হয়েছে বলে উল্লেখ্য করেন মৎস্য কর্মকর্তা।


১৮-০৭-২০১৮ ০৭:২২ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 134 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ

চৌহালী নিউজঃ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

নির্বাচিত খবরসমুহ
উল্লাপাড়া : আরো খরবসমুহ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত
ফেসবুকে চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ফোকাস
বিজ্ঞাপন

স্পন্সরড অ্যাড

ভিজিটর সংখ্যা
100
১৭ অক্টোবর, ২০১৮ ০৬:২৬ পূর্বাহ্ন