আংশিক সূর্যগ্রহণ শুক্রবার||চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ওয়েবসাইটে স্বাগতম | যোগাযোগ : ০১৭৭৯-১১৭৭৪৪
১৫ আগস্ট, ২০১৮ ০২:৩৯ অপরাহ্ন       রেজিষ্টার করুন | লগইন    

আন্তর্জাতিক: অন্যান্য

আংশিক সূর্যগ্রহণ শুক্রবার
অনলাইন নিউজ এডিটর ১৮-০৭-২০১৮ ০৭:১০ অপরাহ্ন প্রকাশিতঃ


আংশিক সূর্যগ্রহণ শুক্রবার

কিছু সময়ের জন্য চাঁদ যখন পরিভ্রমণরত অবস্থায় পৃথিবী ও সূর্যের মাঝখানে এসে পড়ে, তখন পৃথিবীর কোন দর্শকের কাছে সূর্য আংশিক বা সম্পূর্ণরূপে অদৃশ্য হয়ে যায় (কিছু সময়ের জন্য) যাকে সূর্যগ্রহণ বলা হয়। আগামী শুক্রবার (২০ জুলাই) সকালে সূর্যের আংশিক গ্রহণ ঘটবে। তবে এ সূর্যগ্রহণটি বাংলাদেশে দেখা যাবে না। বাংলাদেশ সময় ভোর ৪টা থেকে ৮টার পর্যন্ত গ্রহণটি স্থায়ী হবে।


আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস এ তথ্য জানান। তিনি বলেন, গ্রহণটির কেন্দ্রীয় গতিপথ দক্ষিণ মহাসাগরে। ওই দিন গ্রহণের সর্বোচ্চ মাত্রা হবে ০.৩৩৫। দক্ষিণ-পূর্ব অস্ট্রেলিয়া হতে উত্তর অ্যান্টার্কটিকা পর্যন্ত গ্রহণটি দৃশ্যমান হবে।


সূর্যগ্রহণের সময় আবহাওয়ার তাপমাত্রা দ্রুত হ্রাস পায়। তবে আবহাওয়ার চেয়ে মাটি, পাথর ইত্যাদির তাপমাত্রা তাড়াতাড়ি বাড়ে ও কমে।


পৃথিবীর আরেক প্রান্তে থাকায় বাংলাদেশ থেকে এ সূর্যগ্রহণ দেখা যাবে না। বাংলাদেশে পরবর্তী সূর্যগ্রহণ দেখা যাবে ২০১৯ সালের ২৬ ডিসেম্বর। তবে এটি পূর্ণ সূর্যগ্রহণ নয়, এটা হবে আংশিক সূর্যগ্রহণ। বাংলাদেশ থেকে পরবর্তী বলয়গ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে অনেক দিন পর। সেই ২০৬৪ সালের ১৭ ফেব্রুয়ারি।


বাংলাদেশে সর্বশেষ পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা গেছে ২০০৯ সালের ২২ জুলাই। সকাল ৭টা থেকে শুরু হয়ে ৯টা ৫ মিনিট পর্যন্ত দেখা গিয়েছিল এ গ্রহণ।


১৮-০৭-২০১৮ ০৭:১০ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 80 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ

চৌহালী নিউজঃ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

নির্বাচিত খবরসমুহ
আন্তর্জাতিক : আরো খরবসমুহ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত
ফেসবুকে চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ফোকাস
বিজ্ঞাপন

স্পন্সরড অ্যাড

ভিজিটর সংখ্যা
100
১৫ আগস্ট, ২০১৮ ০২:৩৯ অপরাহ্ন