চলনবিলে অবাধে চলছে ডিম ওয়ালা মা মাছ নিধন||চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ওয়েবসাইটে স্বাগতম | যোগাযোগ : ০১৭৭৯-১১৭৭৪৪
১৯ আগস্ট, ২০১৮ ০২:২৫ পূর্বাহ্ন       রেজিষ্টার করুন | লগইন    

চলনবিলে অবাধে চলছে ডিম ওয়ালা মা মাছ নিধন
অনলাইন নিউজ এডিটর ১৭-০৭-২০১৮ ০৩:২৭ অপরাহ্ন প্রকাশিতঃ


চলনবিলে অবাধে চলছে ডিম ওয়ালা মা মাছ নিধন

মৎস ভান্ডার খ্যাত বৃহতর চলনবিলের অবাধে চলছে ডিম ওয়ালা মা মাছ নিধন। কতৃপক্ষের চোখ ফাকি দিয়ে অবৈধ ভাবে শিকার করা এ সব ডিমওয়ালা মা মাছে ছয়লাভ হয়ে গেছে চলনবিল অঞ্চলের প্রতিটি হাট বাজার।


জানা গেছে , এ বছর আগাম বৃষ্টি হওয়ায় বিশেষ করে গত কয়েক দিনের প্রচন্ড বৃষ্টিতে চলনবিলের পানি বৃদ্ধি পেয়েছে । ভরে গেছে বিলের ডোভা- নালা, খাল। ফলে বিলে দেশীও প্রজাতির মলা-ঢেলা মাছের অবাধ বিচরন শুরু হয়েছে। আর এ সুযোগে বিল পারের অসাধু জেলেরা টেংরা.পুঁটি.খলিশা.পবদা.টাকি.কই.সিং.সোল সহ অসংখ্য দেশী প্রজাতির ছোট বড় মা মাছ শিকার করে বাজারে বিক্রয় করছে।


নাম প্রকাশ না করার শতে চলনবিলের মধ্যঞ্চলের ভেটুয়া গ্রামের এক মাছ শিকারী বলেন,কারেন্ট জাল,বাদাই জাল.সুতি জাল,খোরা জাল ও ধর্ম জাল দিয়ে তারা এ সব মাছ শিকার করে। সুত্র মতে চলনবিল এলাকার তাড়াশ-রায়গঞ্জ,উল্লাপাড়া,শাহজাদপুর,চাটমোহর,ভাংগুরা,গুরুদাসপুর,সিংড়া ও আতরাই উপজেলার বিলে অসাধু জেলেরা এ সব মা মাছ শিকার করছেন।   জেলারা শিকার করা এ সব মা মাছ উওর বঙ্গের বৃহৎ মৎস্য আড়ৎ  মহিষলুটি সহ বিলপারের হাট বাজার গুলোতে অবাদে বিক্রয় করছে।


এ ব্যাপারে তাড়াশে উপজেলা মৎস্য কর্মকতা হাফিজুর রহমান জানান, ডিম ওয়ালা মা মাছ নিধন বন্ধে ক”দিন আগেই অভিযান প্ররিচালিত হয়েছে। উপজেলার নঁওগা হাট থেকে ১০ হাজার মিটার কারেন্ট জাল   আটক করে পুরিয়ে দেওয়া হয়েছে। এধরনের অভিযান অব্যহত থাকবে। ডিম ওয়ালা মা মাছ শিকারে কোন ছাড় দেওয়া হবে না ।


১৭-০৭-২০১৮ ০৩:২৭ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 102 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ

চৌহালী নিউজঃ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

নির্বাচিত খবরসমুহ
তাড়াশ : আরো খরবসমুহ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত
ফেসবুকে চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ফোকাস
বিজ্ঞাপন

স্পন্সরড অ্যাড

ভিজিটর সংখ্যা
100
১৯ আগস্ট, ২০১৮ ০২:২৫ পূর্বাহ্ন