দেশি মাছ ধরতে ব্যবহৃত হচ্ছে বাঁশের তৈরি ধিয়াল ||চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ওয়েবসাইটে স্বাগতম | যোগাযোগ : ০১৭৭৯-১১৭৭৪৪
১৭ অক্টোবর, ২০১৮ ১২:৫৮ পূর্বাহ্ন       রেজিষ্টার করুন | লগইন    

কাজিপুর: ব্যাবসা বানিজ্য

দেশি মাছ ধরতে ব্যবহৃত হচ্ছে বাঁশের তৈরি ধিয়াল
অনলাইন নিউজ এডিটর ১৪-০৭-২০১৮ ১২:৩৪ পূর্বাহ্ন প্রকাশিতঃ


দেশি মাছ ধরতে ব্যবহৃত হচ্ছে বাঁশের তৈরি ধিয়াল

নিজস্ব প্রতিবেদকঃ বর্ষা মৌসুম শুরুর আগেই সিরাজগঞ্জের কাজিপুর,চৌহালী,তাড়াশ ও রায়গঞ্জ উপজেলার খাল-বিল-নালায় পানির প্রবাহ বেড়েছে। সেই সঙ্গে নানা প্রজাতির দেশি জাতের মাছের পোনার বিচরণ বাড়ছে। আর তাই অত্র উপজেলায় ধুম পড়েছে বাঁশের ধিয়াল ক্রয় করার।


চিংড়ি ও দেশি বিভিন্ন প্রজাতির মাছের ছোট পোনা ধরার জন্য ব্যবহার করা হচ্ছে বাঁশের তৈরি এই বিশেষ ফাঁদ। মাছ ধরার এ ফাঁদের পরিচিতি ধিয়াল নামে। গ্রামাঞ্চলে মাছ ধরার সবচেয়ে আদি উপকরণের মধ্যে একটি হচ্ছে বাঁশের তৈরি ধিয়াল ও দারকি।


গ্রীষ্মের শুরু থেকে গ্রামাঞ্চলের খাল-বিল ও নদী-নালায় ধিয়াল দিয়ে মাছ ধরার ধুম পড়ে যায়। যা চলতে থাকে ভাদ্র-আশ্বিন মাস পর্যন্ত।
অত্র উপজেলার হাট-বাজার গুলোতে মাছ ধরার এই উপকরণটির বিক্রি ইতোমধ্যেই শুরু হয়ে গেছে। এসব এলাকার বাজারে প্রতিদিন হাজার হাজার ধিয়াল বিক্রি হচ্ছে। 


কাজিপুর উপজেলায় বিভিন্ন হাট বাজার ছাড়া ও সকাল ও বিকেলে ধিয়াল পাওয়া যায়। মাছ ধরার এই ফাঁদ নিয়ে বিক্রেতারা বেশ হাঁসি খুশি।


 শুক্রবার কাজিপুর উপজেলায় গেলে দেখা যায় এক ধিয়াল বিক্রেতা ১০ টি ধিয়াল নিয়ে স্থানীয় মেগাই ঘাটে যাচ্ছেন বিক্রি করতে। মেগাই ঘাটে গেলে দেখা যায় সেখানে গড়ে উঠছে মাছ ধরার বিভিন্ন প্রকার উপকরণের বিরাট বাজার। মেগাই ঘাটটি যমুনা নদীর তীরবর্তী বাজার হচ্ছে অত্র অঞ্চলের মাছের সবচেয়ে বড় মোকাম। এখান থেকে পাইকারী দরে মাছ কিনে নিয়ে ব্যবসায়ীরা অন্যান্য উপজেলার বিভিন্ন হাট-বাজারে বিক্রি করেন।


১৪-০৭-২০১৮ ১২:৩৪ পূর্বাহ্ন প্রকাশিত হয়েছে এবং 251 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ

চৌহালী নিউজঃ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

নির্বাচিত খবরসমুহ
কাজিপুর : আরো খরবসমুহ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত
ফেসবুকে চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ফোকাস
বিজ্ঞাপন

স্পন্সরড অ্যাড

ভিজিটর সংখ্যা
100
১৭ অক্টোবর, ২০১৮ ১২:৫৮ পূর্বাহ্ন