নৌকা তৈরিতে ব্যস্ত যমুনাপাড়ের মানুষ||চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ওয়েবসাইটে স্বাগতম | যোগাযোগ : ০১৭৭৯-১১৭৭৪৪
১৯ আগস্ট, ২০১৮ ০২:২৬ পূর্বাহ্ন       রেজিষ্টার করুন | লগইন    

কাজিপুর: ব্যাবসা বানিজ্য

নৌকা তৈরিতে ব্যস্ত যমুনাপাড়ের মানুষ
অনলাইন নিউজ এডিটর ০৪-০৭-২০১৮ ০৪:৫২ অপরাহ্ন প্রকাশিতঃ


নৌকা তৈরিতে ব্যস্ত যমুনাপাড়ের মানুষ

স্টাফ করেসপন্ডেন্টঃ কাজীপুর উপজেলায় যমুনা পাড়ের মানুষজন বর্ষার আগমনে নৌকা ও লগি-বৈঠা তেরির কাজে ব্যস্ত সময় কাটাচ্ছে। এই উপজেলার পূর্ব পাশ দিয়ে বহমান যমুনা নদী আর পশ্চিম পাশ দিয়ে ইছামতি নদী। নদী তীরবর্তী এবং চর এলাকায় দুই লাখ মানুষ বসবাস করে। চরবাসীর যোগাযোগের একমাত্র মাধ্যম নৌকা। চর এলাকার মানুষদের মূল ভূখণ্ডের সাথে সার্বক্ষণিক যোগাযোগের জন্য নৌকার কোনো বিকল্প নেই। 


সরেজমিনে দেখা যায়, গ্রামে গ্রামে কারিগররা নৌকা তৈরি করছে। আর নৌকার মালিকরা নৌকা তৈরির উপকরণ সংগ্রহে ব্যস্ত সময় কাটাচ্ছে।


মানিকপটল গ্রামের নৌকা তৈরির কারিগর (মিস্ত্রি) আয়নাল মন্ডল বলেন, প্রতি বছর এ সময়ে নৌকা তৈরির হিড়িক পড়ে যায়। একটি নৌকা তৈরি করতে এক থেকে দুই মাস সময় লাগে। নৌকার আকার ও প্রকারভেদে মজুরি নেওয়া হয়।


ঢেকুরিয়া, মেঘাই, খাসরাজবাড়ী, রঘুনাথপুর, খুদবান্ধী, নাটুয়ারপাড়া, তেকানী, চরগিরিশ, শালগ্রাম, চরছিন্না যমুনা নদীর ঘাট এলাকায় থেকে প্রতিদিন শতাধিক নৌকা বিভিন্ন অঞ্চলে যাতায়াত করে। প্রতিদিন ওই সব ঘাট থেকে নৌকায় যাত্রী ও মালামাল পরিবহণ করছে। যমুনা পাড়ের মানুষের জীবন-জীবিকার সাথে নৌকা জড়িত। এজন্য বর্ষা মৌসুম আসলেই প্রতিবছর নৌকা তৈরি ও পুরাতন নৌকা মেরামত করে। ছোট নৌকাগুলো লগি, বৈঠার সাহায্যে কিংবা পাল তুলে নদীর বুকে চলাচল করছে। এছাড়া শ্যালো ইঞ্জিন চালিত নৌকা রয়েছে। এগুলো দূরপাল্লার পরিবহণ হিসেবে ব্যবহার হচ্ছে। নৌকা ছাড়া যমুনা ও ইছামতি পাড়ের মানুষের কোনো গতি নেই।

 


০৪-০৭-২০১৮ ০৪:৫২ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 170 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ

চৌহালী নিউজঃ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

নির্বাচিত খবরসমুহ
কাজিপুর : আরো খরবসমুহ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত
ফেসবুকে চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ফোকাস
বিজ্ঞাপন

স্পন্সরড অ্যাড

ভিজিটর সংখ্যা
100
১৯ আগস্ট, ২০১৮ ০২:২৬ পূর্বাহ্ন