কাজিপুরে ১৩০ কোটি টাকার মরিচ বিকিকিনির সম্ভাবনা||চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ওয়েবসাইটে স্বাগতম | যোগাযোগ : ০১৭৭৯-১১৭৭৪৪
১৭ ডিসেম্বর, ২০১৮ ১০:৪৫ পূর্বাহ্ন       রেজিষ্টার করুন | লগইন    

কাজিপুর: ব্যাবসা বানিজ্য

কাজিপুরে ১৩০ কোটি টাকার মরিচ বিকিকিনির সম্ভাবনা
নিউজরুম ২৯-০৬-২০১৮ ০৪:১২ অপরাহ্ন প্রকাশিতঃ


ফাইল ছবি

আবদুল জলিল, কাজিপুরঃ  সিরাজগঞ্জের কাজিপুরের বিড়াঞ্চলসহ চরাঞ্চলের নাটুয়ারপাড়া, খাসরাজবাড়ী, তেকানী, নিশ্চিন্তপুর, চরগিরিশ, মনসুরনগর, মাইজবাড়ী ও শুভগাছার দুর্গম বালুর চরের এখন মরিচে লালে লাল। এবার আশাতীত উৎপাদন হওয়ার পাশাপাশি দামও পাওয়া যাচ্ছে ভালো। ফলে মরিচ চাষির মুখে হাসি ফুটেছে। ব্যবসায়ীরা বলছেন, বাজার দরে বড় কোনো পরিবর্তন না ঘটলে এবার কাজিপুরেই ১৩০ কোটি ৬ লাখ ৫৬ হাজার টাকার শুকনা মরিচ কেনাবেচা হবে। 

কাজিপুর উপজেলার ৮টি ইউনিয়ন ঘুরে দেখা গেছে, মরিচ পরিচর্যা আর শুকানোর কাজে ব্যস্ত কৃষক। যারা শুকাতে পারছেন না, তারা জমি থেকে টোপা মরিচ (ক্ষেতে পাকা মরিচ) তুলেই বাজারে বিক্রি করে দিচ্ছেন। কারণ প্রায় পৌনে চার কেজি টোপা শুকানোর পর এক কেজি শুকনো হয়। সেই টোপা মরিচই বাজারে বিক্রি হচ্ছে এক হাজার ৫০ টাকা থেকে এক হাজার ২০০ টাকা মণ দরে। আর স্থানীয় বাজারে শুকনো মরিচের দর প্রতি মণ ৪ থেকে ৫ হাজার টাকা।

 

মরিচের জন্য বিখ্যাত নাটুয়ারপাড়া হাট ঘুরে দেখা গেছে, ভারে করে, মাথায় করে, ঘোড়ার গাড়িতে করে মরিচ আনছেন কৃষকরা। কাজিপুরের নাটুয়ারপাড়া হাট প্রতি সপ্তাহের শনি ও বুধবার বসলেও সেখানে বগুড়ার শেরপুর, ধুনট, জামালপুরের সরিষাবাড়ি, সিরাজগঞ্জের পাইকারি ক্রেতারা আসছেন। প্রতিদিনই মরিচ কিনছেন তাঁরা। এ ছাড়া স্থানীয় ধান-চাল ব্যবসায়ীরা মরিচের মৌসুমে ধানের পরিবর্তে মরিচ কিনে তাঁদের বালুর চরে শুকান। 


কাজিপুর উপজেলা কৃষি অফিস কৃষিবিদ মামুনুর রহমান জানিয়েছে, এই উপজেলায় মোট ২ হাজার ১শ’ ৫০ হেক্টর জমিতে মরিচ চাষ হয়েছে। সেই হিসেবে আশা করা হচ্ছে এবার ৩৩ হাজার ৬৭৮ মেট্রিকটন শুকনো মরিচ উৎপাদন হবে। গড়ে ৩ হাজার ৫০০ টাকা মণ হলেও এবার কাজিপুরে উৎপাদিত মরিচের অর্থমূল্য দাঁড়াবে ১৩০ কোটি ৬৬৬ লাখ টাকা।


২৯-০৬-২০১৮ ০৪:১২ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 277 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ

চৌহালী নিউজঃ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

নির্বাচিত খবরসমুহ
কাজিপুর : আরো খরবসমুহ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত
ফেসবুকে চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ফোকাস
বিজ্ঞাপন

স্পন্সরড অ্যাড

ভিজিটর সংখ্যা
100
১৭ ডিসেম্বর, ২০১৮ ১০:৪৫ পূর্বাহ্ন