ফুসফুস রিচার্জ, দেশ ও পরিবেশ রক্ষার প্রত্যয়ে শুভ সন্ধ্যা!||চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ওয়েবসাইটে স্বাগতম | যোগাযোগ : ০১৭৭৯-১১৭৭৪৪
১২ নভেম্বর, ২০১৮ ১১:৫৫ অপরাহ্ন       রেজিষ্টার করুন | লগইন    

শাহজাদপুর: পরিবেশ ও জীবন

ফুসফুস রিচার্জ, দেশ ও পরিবেশ রক্ষার প্রত্যয়ে শুভ সন্ধ্যা!
১১-১২-২০১৭ ০৮:০১ অপরাহ্ন প্রকাশিতঃ


ফুসফুস রিচার্জ, দেশ ও পরিবেশ রক্ষার প্রত্যয়ে শুভ সন্ধ্যা!

শামছুর রহমান শিশির, শাহজাদপুরঃ চির সবুজের দেশ আমাদের বাংলাদেশ। আবহমান গ্রাম বাংলার ধারক, বাহক আমাদের এই চিরচেনা সবুজ প্রকৃতি।

দেশের জন্য যতটা বনাঞ্চল ও বৃক্ষের প্রয়োজন, তা আমাদের নেই। তার পরেও 'মরার ওপর খাড়ার ঘা' এর মতোই অবাধে গাছ কেটে বনাঞ্চল উজাড়, অপরিকল্পিত নগরায়ন, ইটভাটায় কয়লার পরিবর্তে কাঠের ব্যবহারসহ বহুমুখী কারণে দেশ থেকে গাছের পরিমান ক্রমাগত হ্রাস পাচ্ছে। ফলে অাবহাওয়া ও জলবায়ুর ওপর এর নেতিবাচক প্রভাব পড়ছে। ফলশ্রুতিতে খরা, অতিবৃষ্টি, অনাবৃষ্টিসহ নানা প্রাকৃতিক দুর্যোগে পড়ার প্রবণতার আশংকাও বাড়ছে।

সরাসরি এর ক্ষতিকর প্রভাবে কৃষিপ্রধান দেশের কৃষি খাত, মৎস্য খাত ক্ষতিগ্রস্থ্য হচ্ছে। জীববৈচিত্র ও গ্রীণ হাউজেও এর নেতিবাচক প্রভাব পড়ছে। তদপুরি, আমাদের বেঁচে থাকার জন্য যে অক্সিজেন গ্যাসের প্রয়োজন, সেটারও যোগান আসে চিরচেনা এই প্রকৃতি থেকে।

অথচ নাগরিক ব্যস্ততম জীবনের যাঁতাকলে পরে কৃষিখাত, মৎস্যখাত, জীববৈচিত্র'র সুরক্ষা, পরিবেশের ভারসাম্যতা রক্ষা নিয়ে, প্রকৃতি নিয়ে, দেশ নিয়ে এমনকি নিজেকে বাঁচিয়ে রাখতে প্রয়োজনীয় অক্সিজেন গ্যাস নিয়েও একদম ভাববার ফুসরতই হয়ে ওঠে না! জীবন বাঁচাতে, দেশ বাঁচাতে এবং ফুসফুস রিচার্জ করতে বৃক্ষ রোপণের মাধ্যমে চিরচেনা এই প্রকৃতি'র সুরক্ষায় এগিয়ে আসি -এই প্রত্যয়ে সবাইকে জানাই শুভ সন্ধ্যা!


১১-১২-২০১৭ ০৮:০১ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 1260 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ

চৌহালী নিউজঃ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

নির্বাচিত খবরসমুহ
শাহজাদপুর : আরো খরবসমুহ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত
ফেসবুকে চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ফোকাস
বিজ্ঞাপন

স্পন্সরড অ্যাড

ভিজিটর সংখ্যা
100
১২ নভেম্বর, ২০১৮ ১১:৫৫ অপরাহ্ন