রক্তাক্ত ইরাকের রাজপথে বইয়ের ফেরিওয়ালা||চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ওয়েবসাইটে স্বাগতম | যোগাযোগ : ০১৭৭৯-১১৭৭৪৪
১৯ নভেম্বর, ২০১৮ ০৮:২০ অপরাহ্ন       রেজিষ্টার করুন | লগইন    

আন্তর্জাতিক: শিক্ষা

রক্তাক্ত ইরাকের রাজপথে বইয়ের ফেরিওয়ালা
ন্যাশনাল ডেক্সঃ ২১-০৪-২০১৭ ০২:২৫ অপরাহ্ন প্রকাশিতঃ


ফাইল ছবি

একের পর এক জঙ্গি হামলায় অশান্ত, রক্তাক্ত ইরাকের রাজধানী বাগদাদ। প্রায়ই বিস্ফোরণে কেঁপে ওঠে শহরটি। সেই অশান্তির মাঝেই শান্তির খোঁজে এক ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন আলি আল মোউসাউই। সহিংসতা, বিস্ফোরণের মধ্যেই ট্রাকে করে বই বিক্রি করছেন ২৫ বছর বয়সী এ তরুণ।

 

আলি আল মোউসাউইর কাছে বই-ই একমাত্র ভালোবাসার জায়গা৷ বাগদাদের মোড়ে মোড়ে বই বিক্রি করেন তিনি। চলতি পথে অনেকেই তার বইয়ের ট্রাকে উঁকি দিয়ে যান। কেউ কেউ বেশ সময়ও কাটিয়ে যান এখানে বই পড়ে। বাগদাদের চলমান সহিংসতা-অশান্তির মধ্যে মোবাইল বইয়ের ট্রাকটি নাশকতার বিরুদ্ধে লড়াই করছে বলা যায়।

 

বইয়ের বিশেষ এই ট্রাকটি চালানোর জন্য অনেক বাধাবিঘ্ন পেরোতে হয়েছে বলে জানান আলি আল মোউসাউই। তিনি বলেন, নিরাপত্তারক্ষীরা প্রায়ই তার বইয়ের ট্রাকটি পরীক্ষার জন্য দাঁড় করায়। তবে উজ্জ্বল ঝকঝকে বইয়ের ট্রাকের আকর্ষণে অনেকেই এখানে আসেন।

 

 

যুক্তরাষ্ট্র ২০০৩ সালে ইরাকে হামলা শুরু করলে বাগদাদ শহরটি প্রায় ধ্বংসই হয়ে যায়। এখন চলছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) হামলা। প্রায়ই আইএসের আত্মঘাতী হামলায় রক্তাক্ত হয় প্রাচীন এ শহরটি।

 

তাই মানুষের মধ্যে আবারও বইয়ের প্রতি ভালোবাসা ফিরিয়ে আনতে এমন উদ্যোগ নিয়েছেন মোউসাউই। তবে প্রথমেই বুকস্টোরটি শুরু করেননি তিনি। প্রথমে ‘ইরাকি বুকিশ’ নামে একটি ফেসবুক পেজ খোলেন। ওই পেজে বিপুল সাড়া পাওয়ার পরই তিনি শুরু করেন দোকানটি। এরপর তাকে আর ফিরে তাকাতে হয়নি।

 

এ ধরনের একটি অভিনব উদ্যোগের পেছনে রয়েছে আরেকটি কারণ। মোউসাউই জানান, এমন একটি বুকস্টোর তৈরি হলে সেখানে বিভিন্ন ধরনের মানসিকতার লোক আসবে। ফলে তিনি আরো অভিনব কাজ করার নিত্যনতুন ধারণা পাবেন এবং বুক স্টোরটিকে আরো উন্নত করতে পারবেন।

 

সম্প্রতি বুকস্টোরটিতে বই বিক্রিরও ব্যবস্থা করেছেন মোউসাউই। এমনকি বই ক্রেতাদের কাছে পৌঁছে দিতে ডেলিভারির ব্যবস্থাও রয়েছে। ধীরে ধীরে জনপ্রিয় হচ্ছে মোবাইল বুকস্টোরটি৷ চারজন কর্মীও নিয়োগ করেছেন। বর্তমানে এই দোকানের আয় চার হাজার মার্কিন ডলার। সূত্র: এবিসি নিউজ

 

সূত্রঃ বিবার্তা

২১-০৪-২০১৭ ০২:২৫ অপরাহ্ন প্রকাশিত হয়েছে এবং 376 বার দেখা হয়েছে।

পাঠকের ফেসবুক মন্তব্যঃ

চৌহালী নিউজঃ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

নির্বাচিত খবরসমুহ
আন্তর্জাতিক : আরো খরবসমুহ
  • সর্বাধিক পঠিত
  • সর্বশেষ প্রকাশিত
ফেসবুকে চৌহালী নিউজঃ
চৌহালী নিউজঃ ফোকাস
বিজ্ঞাপন

স্পন্সরড অ্যাড

ভিজিটর সংখ্যা
100
১৯ নভেম্বর, ২০১৮ ০৮:২০ অপরাহ্ন